কত জল ঘোলা হয়েছে মাশরাফিকে নিয়ে। তার বিদায় কিংবা তার শেষ ম্যাচ- কতভাবে জিম্বাব্যুয়ের এ সিরিজটি নিয়ে বেশ আগে থেকেই শুরু হয়েছিলো। এসব জল্পনার শুরু বিসিবি সভাপতি পাপনের একেকবার একেক ধরনের বিস্ফোরক মন্তব্যের জেরে।

শেষ পর্যন্ত সিলেটের আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাব্যুয়ের বিরুদ্ধে শেষ ওয়ান ডে ম্যাচের আগের দিন বৃহস্পতিবার (৫ মার্চ) নিয়মমাফিক সংবাদ সম্মেলনে এসে অধিনায়ত্ব ছাড়ার ঘোষণা দেন বাংলাদেশের সফল অধিনায়ক মাশরাফি।

এ সময় তিনি বলেন, টাইগারদের মধ্যে অধিনায়কত্ব করার মতো অনেকেই যোগ্য আছেন। বিশেষ করে সিনিয়রদের মধ্যে থেকে বোর্ড অধিনায়ক বেছে নিতে পারে। অনেকেই অধিনায়ক হিসেবে নিজেদের আগেও প্রমাণ করেছেন। এখন বোর্ড কি সিদ্ধান্ত নেয় কিংবা আমি যাদের দেখছি তারা অধিনায়কের দায়িত্ব নেবে কি না। সব কিছু নির্ভর করছে দুই পক্ষের চিন্তা ও সিদ্ধান্তের উপর।

অধিনায়কত্ব ছাড়লেও মাশরাফি ক্রিকেটকে বিদায় জানাননি। এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ প্রশ্নের উত্তর আমার কাছে এখন নেই। এটি দীর্ঘ প্রক্রিয়া ভেতরে যাওয়া এক ক্রিকেটারের কঠিন সিদ্ধান্ত। সেটি সময় নিয়েই তিনি নেবেন।

সংবাদ সম্মেলনে নিজের অভিজ্ঞতা দিয়ে ক্রিকেটের সাথে আগামী সংসদ নির্বাচনের আগ পর্যন্ত থাকতে চান দেশের সফল এ ক্রিকেট অধিনায়ক। তিনি বলেন, ‘আমার সবটাই, আজকের এই পর্যন্ত আসা ক্রিকেট এর কারণে। ক্রিকেটার না হলে মাছের ব্যবসা করতাম। আমাদের পারিবারিক ব্যবসা, ঘের আছে। কিন্তু আমি সেটা করিনী। সেজন্য ক্রিকেট নিয়ে আমার আগামীর সব পরিকল্পনা থাকবে। আপাতত খেলা চালিয়ে যাব।

এবিটিভির বিশেষ প্রতিবেদন-