বাংলাদেশের জনপ্রিয় তরুণ ইসলামিক স্কলার ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মোফাসসিরে কুরআন ড. মিজানুর রহমান আল আজহারী একটি মাহফিল পুলিশের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বড়লেখার পরগনাহী দৌলতপুর সিনিয়র মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিল শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) রাত সাড়ে ১০টায় মাদ্রাসা সংলগ্ন মাঠে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

ড. আজহারী মাঠে আসার আগেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে উপচে পড়ে জনতার ঢল। তখন জনতার স্রোতে মাহফিল স্থল ও আশপাশের এলাকা মহা জনসমূদ্রে পরিণত হয়। তাছাড়া রাত ৯টায় আজহারী আসার প্রচার শুনা মাত্রই মাহফিলে প্যান্ডেলের চারপাশে প্রায় দুই কিলোমিটার সড়ক ব্লক হয়ে যায়। দূরের মুসিল্লরা দুই কিলোমিটার দূরে যানবাহন রেখে পায়ে হেটে মাহফিল স্থলে অবস্থান করে।

স্থানীয় বাসিন্দারা জানান, ড. মিজানুর রহমান আজহারীর ওয়াজ শুনতে মাহফিলে বিভিন্ন বয়সী লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে। বিশেষ করে মৌলভীবাজার জেলার লোকজন ছাড়াও সিলেট বিভাগের সবগুলো জেলা-উপজেলা থেকে এসে লোকজন তার মাহফিলে অংশগ্রহণ করেন। এছাড়াও আশপাশের কয়েক গ্রামের আত্মীয়-স্বজনদের বাড়িতে আজহারীর ওয়াজ শুনতে নারী শ্রোতাদেরও সমাগম ঘটেছে।

মাহফিলে ড. মাওলানা মিজানুর রহমান আজহারী স্বামী-স্ত্রীর সম্পর্কের দায়িত্ব ও কর্তব্য, দাম্পত্য ও পারিবারিক জীবনে শান্তি এবং সমৃদ্ধির জন্য কুরআন হাদিসের আলোকে সুখী দাম্পত্য জীবনের উপর বিশদ আলোচনা করেন।

এদিকে, পরগনাহী দৌলতপুর সিনিয়র মাদ্রাসার উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিলের প্রথম দিনে মাওলানা মুফতি আমির হামজা, মাওলানা ড. শহিদুল ইসলাম বারাকাতী এবং সমাপনী দিনে ক্বারী মাওলানা আব্দুল্লাহ আল আমিন, ড. আবুল কালাম আজাদ বাশার, মাওলানা শেখ জামাল উদ্দীনসহ দেশ বরেণ্য ইসলামী বক্তারা আলোচনা রাখেন।

মাহফিলের আয়োজক কমিটির অন্যতম সদস্য কাজী রমিজ বলেন, ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে শান্তিপূর্ণভাবে দুইদিন ব্যাপী তাফসিরুল কুরআন মাহফিল শেষ হয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বড়লেখা পুলিশ প্রশাসন আমাদেরকে যথেষ্ট সহযোগিতা করেছে। আমরা মাদ্রাসা ও স্থানীয় এলাকাবাসীর পক্ষ থেকে সবাইকে আন্তরিক মুবারকবাদ ও ধন্যবাদ জানাই।