গোল দিতেই ছুটে আসছিলেন স্ট্রাইকার। সুযোগ পেয়েও তিনি গোল দেননি। মাটিতে লুটিয়ে পড়া প্রতিপক্ষের গোলরক্ষকের প্রাণ বাঁচাতে এগিয়ে এলেন। গোলরক্ষকের প্রাণ বাঁচলো, তিনিও জায়গা করে নিলেন ফুটবল প্রেমীদের হৃদয়ে।

এই মানবিকতার জন্য ফিফাও পুরস্কৃত করলো স্ট্রাইকার ফ্র্যাঁসিস কনিকে। ফিফার বর্ষসেরা ফেয়ার প্লে’র ট্রফি উঠলো তাঁর হাতে। নিজের বিপদ সমীায় ডুকে যাওয়া বল ক্লিয়ার করতে বক্স ছেড়ে সামনে ছুটে আসেন গোলরক্ষক মার্টিন বারকোভেচ। বলের দিকে ছুটে আসা নিজ দলের ডিফেন্ডার দানিয়েল ক্রচের সঙ্গে ঘটলো তার সংঘর্ষ। দু’জনেই মুহুর্তেই পড়ে গেলেন মাটিতে। হারিয়ে ফেলেন জ্ঞান।

গোলরক্ষক বারকোভেচের জিহ্বা ভেতরে ঢুকে তার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে গেছে। আর তখনি প্রতিপক্ষের স্ট্রাইকার ফ্র্যাঁসিস কনি চটজলদি বুদ্ধিতে তিনি বারকোভেচকে বুকে টেনে তার জিহ্বা টেনে বের করে মুখে মুখ দিয়ে বাতাস দিতে থাকেন। মৃত্যুর হাত থেকে তাই বেঁচে যান গোলরক্ষক।

গত ফেব্রুয়ারিতে চেক প্রজাতন্ত্রের একটি ঘরোয়া ফুটবল টুর্নামেন্টে তার ওই ‘কিংবদন্তি ঘটনা’র জন্য পুরো ফুটবলবিশ্বের কাছে ‘নায়ক’ বনে গিয়েছিলেন কনি। এবার সেই ‘নায়কোচিত’ ভূমিকার স্বীকৃতি দিল ফিফাও। ‘ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড’ বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় আইভরিয়ান বংশোদ্ভূত টোগোলিজ তারকা কনির নাম। তার এ বিজয়ে শুভেচ্ছাও পাচ্ছেন চারদিক থেকে।