বিয়ানীবাজার উপজেলার ৩নং দুবাগ, ৫নং কুড়ার বাজার ইউনিয়ন ও ৪নং শেওলা ইউনিয়ন এর কোনা শালেশ্বর, বালিঙ্গা, শালেশ্বর, দিগলবাক, কাকরদি ও ঢেউনগর গ্রামকে কুশিয়ারা নদীর ভাঙ্গনের করাল গ্রাস থেকে রক্ষার দাবিতে কুশিয়ারা নদী ভাঙ্গন রোধ কমিটি কোনা শালেশ্বর বিয়ানীবাজারের উদ্যোগে মাননববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ৩০ সেপ্টেম্বর বুধবার দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বিয়ানীবাজার উপজেলার ৩নং দুবাগ, ৫নং কুড়ার বাজার ইউনিয়ন ও ৪নং শেওলা ইউনিয়ন এর কোনা শালেশ্বর, বালিঙ্গা, শালেশ্বর, দিগলবাক, কাকরদি ও ঢেউনগর গ্রামকে কুশিয়ারা নদী ক্রমাগত ভাঙ্গনের মুখে এসব গ্রামের অস্তিত্ব বিলীনের সম্মুখীন হয়েছে। বক্তারা বলেন, কয়েকশ বছর ধরে এই খরস্রোতা কুশিয়ারা নদীর মানুষের কয়েক হাজার একর আবাদিজমি গ্রাস করেও মাথা গোঁজার ঠাই টুকুও কেড়ে নিয়েছে। এসব কারণে অনেকে বাড়িঘর নির্মাণ করে অন্যত্র চলে গেছে। এর মধ্যে যারা নিন্মবিত্ত দিনমজুররা তাদের সহায় সম্বল ও মাথা গোঁজার শেষ সম্বলটুকু হারিয়ে অন্যের জায়গায় আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছে। গ্রামে অন্য জমিতে আশ্রয় না পেয়ে শহরের কলোনিতে আশ্রয় গ্রহণ করে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। গ্রামবাসী কাছে দ্রুত বাধ নির্মান ও নদী শাষন করে তাদের অস্তিত্ব রক্ষা করার জন্য এবং হাজার হাজার গ্রামবাসীকে রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারসহ সংশ্লিষ্ট দফতরের সুদৃষ্টি কামনা করছি।

কুশিয়ারা নদী ভাঙ্গন রোধ কমিটি আহ্বায়ক আলী আক্তার উজ জামান চৌধুরী বাবুলের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক ফখরুল ইসলামের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রধান অতিথির বক্তব্য রাখেন ৪নং শেওলা ইউপির সাবেক চেয়ারম্যান আখতার হোসেন খান জাহেদ, বক্তব্য রাখেন বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব আলী ওয়াসিকুজ্জামান অনি, বালিঙ্গা হাই স্কুল কমিটির সহ সভাপতি মাসুদ আহমদ খান, শাওন আহমদ চৌধুরী, ইরাদ চৌধুরী, সাবেক সেনা কর্মকর্তা জমির আহমদ, মাওলানা আব্দুল হামিদ, রেজুয়ান হোসেন, দেলোয়ার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী শাহীন আহমদ, ফয়জুল হক, শাহী চৌধুরী, তরুণ আহমদ প্রমুখ।