কুলাউড়ায় বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও এনজিও সংস্থা হীড বাংলাদেশের সহযোগিতায় ‘এখনই কাজ শুরু করি, কুষ্ঠরোগ নির্মূল করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্ঠরোগ শনাক্তকরণ ও চিকিৎসা প্রতিরোধে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তারের সভাপতিত্বে ও আরএমও ডা. জাকির হোসেনের পরিচালনায় সভায় কুষ্ঠরোগ বিষয়ে বক্তব্য রাখেন- হাসপাতালের এমওডিসি ডা. মইনুল ইসলাম, কুলাউড়া প্রেসক্লাব সম্পাদক মো. খালেদ পারভেজ বখশ, স্যানেটারি ইন্সপেক্টর জসিম উদ্দিন আহমেদ, হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা তফজ্জুল হোসেন, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মো. আব্দুল আউয়াল, স্বাস্থ্য পরিদর্শক মো. আব্দুল আহাদ চৌধুরী ও হাবিবুর রহমান চৌধুরী সেলিম, সিনিয়র নার্স শিল্পী রানী দেব, এনজিও সংস্থা হীড বাংলাদেশের উপজেলা কমিউনিটি ফ্যাসিলেটর শেফালী রাণী রায়, টিসিএ বালা দেবী ও নিজাম উদ্দীন প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তার বলেন, মাইকোব্যাক্টেরিয়াম লেপ্রি নামক ব্যাক্টেরিয়ার সংক্রমণে কুষ্ঠরোগ হয়। এ রোগ সাধারণত ত্বক, চোখ, নাকের মিউকাস মেমব্রেন, মস্তিষ্ক, মেরুদণ্ডের বাইরের দিকের স্নায়ু এবং অণ্ডকোষের ক্ষতি করে যা বিশেষ করে নিঃশ্বাসের সাথে এ রোগ ছড়াতে পারে।

তিনি আরও বলেন, সাধারণভাবে ৫ থেকে ১৫ বছর বয়সী অথবা ৩০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এই রোগ বেশি দেখা যায়।

সভায় উপজেলার বিভিন্ন স্থানের নারী-পুরুষ কুষ্ঠরোগীর সঠিক চিকিৎসা ও নতুন রোগী খুঁজে বের করে কুষ্ঠরোগ শনাক্ত ও চিকিৎসা দেবার ব্যবস্থা করাসহ আগামী ২০৩০ সালের মধ্যে কুলাউড়াকে কুষ্ঠরোগ মুক্ত এলাকা ঘোষণা করার লক্ষ্যে কাজ করার আহবান করা হয়।

সভার পূর্বে হাসপাতাল এলাকায় এক র‌্যালি অনুষ্ঠিত হয়।