বিয়ানীবাজার নিউজ ২৪। ০১ মার্চ ২০১৭।

২০১৪ সালে বাস চাপায় মারা যান চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ ও মিশুক মনির। চট্টগ্রাম থেকে ফেরার পথে মহাসড়কে তাদের বহনকারী মাইক্রোকে বিপরীত থেকে একটি বাস চাপা দেয়। এতে ঘটনাস্থলে নিহত হন দেশের সম্পদ এই দুই গুণীজন। এ ঘটনায় বাস চালকের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়।

গত ২৬ ফেব্রুয়ারি দীর্ঘ তিন বছর পর আদালত মামলার বিভিন্ন দিক পর্যালোচনা শেষে রায় প্রদান করেন। এতে ওই বাস চালককে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়।

রায় প্রদানের পর দিন থেকে খুলনা বিভাগের অনির্দিষ্টকালে ধর্মঘট ডাকেন পরিবহন শ্রমিকরা। গতকাল মঙ্গলবার ভোর থেকে খুলনার ধর্মঘট সারা দেশে ছড়িয়ে পড়ে। এ থেকে পরিত্রাণ পাননি বিয়ানীবাজারের সাধারণ মানুষ।

স্বাভাবিকভাবে সাধারণ মানুষের কৌতুল এ ধর্মঘট নিয়ে। প্রথম দিন সবার ধারণা ছিল- কোথাও পরিবহন শ্রমিকদের সাথে মারামারি হওয়া তারা ধর্মঘট পালন করছে। পরিবহণ শ্রমিকদের অধিকাংশরা প্রথম দিন সকালে এ প্রতিবেদক মারামারি ও গাড়ি ভাংচুর করার প্রতিবাদে ধর্মঘটের বিষয়টি অবহিত করেন।

এ নিয়ে বিয়ানীবাজার চন্দনপুর সড়কের নবাং-সুতারকান্দি ত্রিমুখী, মাথিউরা বাজার ও সুপাতলা পয়েন্ট এলাকার বেশ কয়েজজন পরিবহন শ্রমিকদের সাথে আলাপ হয়। তাদের সকলেই অটোরক্সিা (সিএনজি) চালক। প্রতি দশজনের একজন পুরোটা না জানলেও আংশিক জানেন। কিন্তু নয়জনের কাছেই কি কারণে ধর্মঘট তা অজানা ছিল। প্রথম দিনের চেয়ে আজ দ্বিতীয় দিন প্রায় সকল পরিবহন শ্রমিকই ধর্মঘটের বিষয়টি কিছুটা হলেও জানেন।

একত্রে জড়ো হওয়া বেশ কয়েকজন অটোরিক্সা চালকের মধ্যে শুধু জসিম উদ্দিন পরিচয় দেয়া একজন চালক ধর্মঘটের আংশিক কারণ বলতে পারেন। তিনি বলেন, আমাদের একজন ট্রাক চালককে ফাঁসি দেয়া হয়েছে। এটা বাতিল করতে আমরা পরিবহন ধর্মঘট পালন করছি।

মুলত: সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার মামলায় গত ২২ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে গতকাল মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন তাঁরা। এর ফলে ধর্মঘটে বিয়ানীবাজারে চরম দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ।