আগামীকাল (১৪ এপ্রিল) পহেলা বৈশাখে বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানে মঞ্চে আসছে শৌখিন নাট্যালয়ের নাটক দানব। তন্ময় পাল চৌধুরীর রচনায় ও আতিকুল ইসলাম রুকনের নির্দেশনায় শৌখিন নাট্যালয়ের ৪র্থ প্রযোজনা দানব’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন শিক্ষক আতিকুল ইসলাম রুকন, আলী হোসেন, সাধন দাস, নিজাম উদ্দিন, রাজন দাস, আলী আজগর, আফজাল আহমদ, জামিল হোসেন, উত্তম দাস, তন্ময় পাল চৌধুরী প্রমুখ।

মূলত সাম্প্রতিক সময়ে দেশব্যাপি জঙ্গীবাদের ধ্বংসাত্মক কার্যক্রম তথা ইসলামের নামে মানুষকে বিভ্রান্ত করতে মানবরূপী জঙ্গীদের দানবীয় হয়ে ওঠা ও বাংলার অসাম্প্রদায়িক চেতনাকে ধূলিস্মাৎ করার অপচেষ্টা- এসব বিষয় নিয়ে গড়ে ওঠেছে নাটকের কাহিনী। নাটকটিতে সিলেট বিভাগের গণহত্যা নিয়ে ছড়াকার লুৎফুর রহমানের ‘লাল সবুজের ছড়া’ গ্রন্থ থেকে শহিদ দার্শনিক ড. গোবিন্দ চন্দ্র (জিসি) দেব ছড়াটি গান হিসেবে ব্যবহার করা হয়েছে। এছাড়া নাট্যকার আতিকুল ইসলাম রুকনের লেখা একটি গান রয়েছে।

সকাল ১১ টায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠেয় এ নাটকটি উপভোগ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানিয়েছে শৌখিন নাট্যালয়ে নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, নাটক মোদের পাঠশালা শ্লোগান নিয়ে ২০১৬ সালের পহেলা বৈশাখ বেহুদা নাটক নিয়ে মঞ্চে আত্মপ্রকাশ করে শৌখিন।