কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান এপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও কারিগরি বিভাগ। এতে চূড়ান্তাবে সাতটি স্তরের মোট ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া স্বাক্ষরিত আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তালিকায় দেখা গেছে, বিয়ানীবাজার উপজেলার মাদরাসার দাখিল স্তরে চারটি প্রতিষ্ঠান এবং এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে একটি প্রতিষ্ঠান চূড়ান্ত এমপিও পেয়েছে।

মাদরাসা দাখিল পর্যায়ে চূড়ান্ত এমপিও পাওয়া চারটি প্রতিষ্ঠান হলো-  চারখাই জামেয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, জালালিয়া মহিলা দাখিল মাদরাসা, জান্নাতুল উম্মাহ মহিলা দাখিল মাদরাসা ও পূর্মুড়িয়া হিফজুল কোরআন দাখিল মাদরাসা।

এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে চূড়ান্ত এমপিও পাওয়া চারটি প্রতিষ্ঠান হলো- বৈরাগীবাজার উচ্চ বিদ্যালয়।

জানা গেছে, এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী সেসব প্রতিষ্ঠানের কাম্য যোগ্যতা অর্জন হয়েছে সেগুলোকে চূড়ান্তভাবে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করা হয়। গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নিন্ম মাধ্যমিক থেকে কলেজ পর্যন্ত এক হাজার ৬৩৩টি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে এমপিওভুক্তি করে তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে চূড়ান্ত এমপিও পেয়েছে বিয়ানীবাজারের ৬ শিক্ষাপ্রতিষ্ঠান

জানা গেছে, প্রতিষ্ঠানের কোড দেয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন। শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, খুব দ্রুতই শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা হবে।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-