ডেস্ক। ১৫ জানুয়ারি ২০১৭।

উচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতে কানাইঘাট পূর্ব বাজারে ১নং খতিয়ানের ৪৯৭ দাগের অবস্থিত ৩০ শতক ভূমির উপর নির্মিত স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে আজ রবিবার। এই জমির আনুমানিক মূল্য প্রায় ৫০ কোটি টাকা। যা দীর্ঘদিন ধরে বিভিন্নজনের দখলে ছিল।

ওয়ান-ইলেভেন পরবর্তী সেনা সমর্থিত সরকারের সময় ডিসির খাস খতিয়ানে অবস্থিত এসব স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করে প্রশাসন। ওই সময়ে ৪৯৭ দাগে অবস্থিত জমির দখলদাররা উচ্চ আদালতে রীট করলে উচ্ছেদ অভিযান স্থগিত রাখা হয়। সম্প্রতি ব্যবসায়ীদের রীট আবেদন খারিজ হওয়ায় হাইকোর্টের নির্দেশেই এসব অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হচ্ছে।

এদিকে, সরকারি খাস খতিয়ানে অবস্থিত ৩০শতক ভূমির উপর নির্মিত দোকানপাট প্রশাসন কর্তৃক উচ্ছেদ করায় ব্যবসায়ীরা আর্থিক ভাবে কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন। ব্যবসায়ীরা তাদের মালামাল অন্যত্র সরিয়ে নিচ্ছেন। উচ্ছেদের তালিকায় রয়েছে একটি বহুতল ভবনও। এই ভবনের উপরে সিটিসেল কোম্পানীর টাওয়ার রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়া জানিয়েছেন, কানাইঘাট বাজারের ৪৯৭ দাগের ৩০শতক ভূমির উপর নির্মিত অবৈধ স্থাপনা আগামীকাল রবিবার সকাল ৯টা থেকে ভাঙ্গা শুরু হবে। পাকা দোকানপাটের দেয়াল গুড়িয়ে দেওয়া হবে। ১টি ভবনে সিটিসেল কোম্পানীর টাওয়ার থাকায় ছাদ ভাঙ্গা হবে না।

তবে বাজারের ৫০৫নং দাগে অবস্থিত দোকানপাট উচ্ছেদ করা হবে না। উচ্ছেদ অভিযানের জন্য আইন শৃঙ্খলা বাহিনী ও শ্রমিকদের প্রস্তুত রাখা হয়েছে। হাইকোর্টের নির্দেশে পরবর্তী এ ব্যাপারে প্রশাসন সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এদিকে, ক্ষতিগ্রস্থ দোকানপাটের মালিক ও ব্যবসায়ীরা গত শুক্রবার সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীনের সাথে দেখা করেন। তখন জেলা প্রশাসক তাদেরকে বলেন, উচ্চ আদালতের নির্দেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। তিনি ব্যবসায়ীদের মালামাল সরিয়ে নেওয়ার পরামর্শ দেন।