কানাইঘাটে সরকারি ‌‘দশ টাকা’ মূল্যের ৬বস্তা চাল গোপনে সরিয়ে নেয়ার সময় দুইটি সিএনজিচালিত অটোরিকশা আটক করেছে স্থানীয়রা। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার রাজাগঞ্জ ইউনিয়নের মির্জারগড় গ্রামের শাহী ঈদগাহ এলাকায় আটকের পর গাড়িসহ চালগুলো থানায় নিয়ে গেছে পুলিশ। তবে, কাউকে আটক করা যায়নি।

স্থানীয় সাবেক মেম্বার ও সরকারি চালের ডিলার শায়েস্তা মিয়া (৫৫) গরিবের দশ টাকা এই চাল গোপনে সরিয়ে নিচ্ছিলেন বলে অভিযোগ উঠেছে। নিয়ম অনুযায়ী ইউনিয়নের কার্ডধারি গরিব লোকজনকে জনপ্রতি মাসে ৩০ কেজি চাল দশ টাকা দামে সরবরাহের নিময় রয়েছে। শায়েস্তা মিয়া সহজ-সরল মানুষগুলোকে ২০ থেকে ২২ কেজি প্রদান করেন। উদ্বৃত চাল রাতের আঁধারে সরিয়ে নিয়ে অধিক মূল্যে বিক্রি করতেন। ঘটনার পর থেকে শায়েস্তা মিয়া আত্মগোপন করেছেন।

এ ঘটনায় কানাইঘাট থানা পুলিশের এসআই জাহাঙ্গীর আলম বাদি হয়ে মামলা করেছেন। মামলায় শায়েস্তা মিয়ার ভাই আশফাক (৩০) সহ চারজনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আরো দুই তিনজনকে আসামি করা হয়েছে।

শায়েস্তা মিয়া ও আশফাক রাজাগঞ্জ ইউনিয়নের দেওয়ানেরচক গ্রামের ইশরাক আলীর ছেলে। এরমধ্যে শায়েস্তা মিয়া ওই ওয়ার্ডে তিনবার নির্বাচিত মেম্বার ছিলেন। এরই সুবাদে তিনি ইউনিয়নের সরকারি চালের ডিলারশিপ নেন। গত ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে তিনি পরাজিত হন।

মামলার অপর দুই আসামি সিএনজি চালক গোলাপগঞ্জ উপজেলার এখলাছপুর গ্রামের শওকত আলীর ছেলে শেবুল আহমদ (২৬) ও একই উপজেলার উত্তরকান্দিগাঁও এর তেরা মিয়ার ছেলে শিব্বির (২০)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ইউনিয়ন চেয়ারম্যান ফখরুল ইসলাম বলেন, চালসহ সিএনজি আটকের খবর পেয়ে রাতে তিনি ঘটনাস্থলে যান। দুই সিএনজি অটোরিকশায় ছয় বস্তা চাল ছিলো। বস্তার উপরে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১০ টাকা মূল্যে বিতরণের জন্য লিখা ছিলো। রাত ১২টার দিকে কানাইঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে চাল ও সিএনজি দুইটি নিয়ে যায়।

ফখরুল ইসলাম বলেন, সরকার গরিব মানুষের জন্য দশ টাকা মূল্যে চাল দিচ্ছে। ইউনিয়নে প্রায় দুই শত এর বেশি লোক দশ টাকা মূল্যের চালের কার্ডধারি। প্রতি মাসে একজন কার্ডধারি ৩০ কেজি চাল পাওয়ার কথা। সাবেক মেম্বার শায়েস্তা মিয়া এই চালের ডিলার ছিলেন।

কানাইঘাট থানার এসআই জাহাঙ্গীর আলম জানান, রাতে যখন বৃষ্টি হচ্ছিল তখন চালগুলো সরিয়ে নেয়ার চেষ্টা হয়। সিলেট-গাছবাড়ি গাজী বুরহান উদ্দিন সড়কে রাজাগঞ্জের মির্জাগড় শাহী ঈদগাহ এলাকায় সিএনজি ও চাল আটক করে স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সেগুলো জব্দ করে।

তিনি আরও জানান, স্থানীয়দের বক্তব্যের প্রেক্ষিতে এঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। ঘটনার পর থেকে দশ টাকা দামের সরকারি চালের ডিলার শায়েস্তা মিয়া অজ্ঞাত রয়েছেন। তাকেসহ চারজন ও অজ্ঞাত আরো দুইতিনজনকে আসামি করা হয়েছে। মামলা নং ১৬-২৬/০৪/২০১৭ইং। আসামিদের ধরতে বুধবার দিনে অভিযানও চালানো হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।