কানাইঘাটে সুরমা ও লোভা নদীর পানি কমতে শুরু করায় সার্বিক বন্যা পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে। তবে পানি কমার সাথে সাথে দুর্ভোগ বাড়ছে বানভাসি মানুষের মধ্যে। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে বিশুদ্ধ পানি নিয়ে।

গত কয়েকদিন ধরে বন্যা দূর্গতরা বৃষ্টির পানি জমিয়ে কোনমতে দিনানিপাত করছিলেন, ইতোমধ্যে তাও শেষ হওয়ায় বেশ বেকায়দায় পড়েছেন তারা।

উপজেলার নিম্নাঞ্চলে হাজার হাজার মানুষ এখনো পানিবন্দি অবস্থায় রয়েছেন।

পানির স্রোতের কারণে গ্রামীণ অধিকাংশ সড়কে বড় বড় ভাঙ্গন দেখা দিয়েছে। পানি কমার সাথে সাথে উপজেলার সদর ও পৌর এলাকায় ব্যাপক জলাবদ্ধতায় জনদুর্ভোগ দেখা দিয়েছে।

রবিবার কানাইঘাটে সুরমা নদীর পানি বিপদসীমার ৬৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সরকারিভাবে বন্যা দূর্গতদের জন্য এখন পর্যন্ত ৪৯ মেট্রিক টন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে। এছাড়া বেশ কিছু প্যাকেট শুকনো খাবার বন্যা দূর্গতদের মাঝে প্রশাসানের উদ্যোগে বিতরণ করা হয়েছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী জানান, কানাইঘাটে বন্যা দূর্গত মানুষের মাঝে আরো ত্রাণ সামগ্রী প্রেরণ করার জন্য তিনি সরকারের সংশ্লিষ্ট অনেকের সাথে কথা বলেছেন, এবং কানাইঘাটের সার্বিক বন্যায় ক্ষয়ক্ষতি পর্যালোচনা করে সরকারিভাবে উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছেন।

এদিকে বন্যার্তদের পাশে সরকারি ত্রাণ সামগ্রী বিতরণের পাশাপাশি প্রতিদিন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।