করোনাভাইরাসের কারণে এ বছর সংক্ষিপ্তভাবে অনুষ্ঠিত হবে বিয়ানীবাজারের বাসুদেব বাড়ির রথযাত্রা উৎসব। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করা হলেও রথটান এবং মাসব্যাপী মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাসুদেব সেবক সংঘ। আগামীকাল মঙ্গলবার (২৩ জুন) বিয়ানীবাজারের প্রাচীন ও ঐতিহ্যবাহী দেবপীঠ শ্রীশ্রী বাসুদেব মন্দিরে ১ম রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হবে। এরই ধারাবাহিকতায় আগামী ১ জুলাই (বুধবার) অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা উৎসব।

প্রতিবছর এ দিনটি ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে ভক্তগণ কাঠের রথে করে হরিনাম কীর্তনের সাথে খোল, করতাল বাজিয়ে বাসুদেব বিগ্রহকে নিয়ে ঠাকুর দিঘীর চতুরপার প্রদক্ষিণ করে। উল্টো রথযাত্রা থেকে ঠাকুর দিঘীর চতুরপারে এক মাস ব্যাপী মেলা বসে। ঐতিহ্য ও পরম্পরার মিশেলে এভাবেই প্রতিবছর রথযাত্রা উৎসব পালিত হয়। তবে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে এ বছর শুধু ধর্মীয় আচার অনুষ্ঠান পালিত হবে বলে জানান মন্দির কর্তৃপক্ষ।

এ ব্যাপারে বাসুদেব সেবক সংঘের সভাপতি অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ বলেন, কোভিড-১৯ এর জন্যই এ বছর রথযাত্রা উৎসব সংক্ষিপ্ত করা হয়েছে। ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে বিকেল ৪টায় বাসুদেব বিগ্রহ মন্দিরের প্রবেশদ্বারের সামনে কিছু সময় রাখা হবে।

বিয়ানীবাজার উপজেলা পূজা উদযাপন পরিষদ’র সাধারণ সম্পাদক অরুণাভ পাল চৌধুরী মোহন বলেন, এ বছর ঠাকুরদিঘীর চতুরপাড়ে বাসুদেব বিগ্রহ নিয়ে প্রদক্ষিণ এবং মাসব্যাপী মেলা অনুষ্ঠিত হবে না। তবে প্রথম রথ ও উল্টো রথে বাসুদেব বিগ্রহ ভক্তবৃন্দের জন্য মন্দিরের প্রবেশদ্বারের সামনে রাখা হবে। এ সময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ও দূরত্ব বজায় রেখে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানাই।

বৃষ্টির পানিতে জনদূর্ভোগ, তলিয়ে গেছে রাস্তাঘাট