করোনা ভাইরাস পরিস্থিতির কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.) এর প্রতিষ্ঠিত দারুল কিরাতের মাজিদিয়া ফুলতলী ট্রাষ্টের চলতি বছরের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। শনিবার (১৮ এপ্রিল) ট্রাষ্টের সাধারণ সম্পাদক মাওলানা হুসাম উদ্দিন ফুলতলী এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পবিত্র মাহে রামাদ্বান মাসে প্রায় তিন সহস্রাধিক শাখাকেন্দ্রের মাধ্যমে বিশুদ্ধ কোরআন তিলাওয়াত শিক্ষাদানের জন্য ব্যাপক প্রস্তুতি ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। কিন্তু বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় প্রধান কেন্দ্রসহ দারুল কিরাতের সকল শাখা কেন্দ্রের ২০২০ সালের যাবতীয় কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। পুনরায় সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হলে রামাদ্বানের পর উপযুক্ত পরিবেশের সৃষ্টি হলে দারুল কিরাত পুনরায় চালু হবে।

বিজ্ঞপ্তিতে চলমান লকডাউন সংক্রান্ত সরকারি নির্দেশনা ও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলাসহ সকলকে নিজ ঘরে অবস্থান করে কোরআন তিলাওয়াত, পরিবারের সদস্য্যদেরকে ক্বিরাত শিক্ষাদান, তারাবীহ, দুরুদ-ইস্তিগফার, দোয়া এবং সাধ্যনুযায়ী আশপাশের অসহায়-দুঃস্থদের সাহায্যার্থে এগিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, মহাগ্রন্থ আল কুরআনুল কারীমের বিশুদ্ধ তিলাওয়াত শিক্ষাদানের এক অনন্য প্রতিষ্ঠান হচ্ছে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট। হযরত আল্লামা মোহাম্মদ আব্দুল লতীফ চৌধুরী ছাহেব কিবলাহ ফুলতলী (র.) ১৯৫০ ইং সনে এ ট্রাস্ট গঠন করে নিজ বাড়িতে এর প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু করেছিলেন। এ ট্রাস্টের অধীনে প্রতি বছর রামাদ্বান মাসে প্রায় তিন সহস্রাধিক শাখাকেন্দ্রের মাধ্যমে কয়েক লাখ শিক্ষার্থী পবিত্র কুরআন শরীফের বিশুদ্ধ তিলাওয়াত শিক্ষালাভের সুবর্ণ সুযোগ পেয়ে থাকে। আর ট্রাস্টের সমাপনী শ্রেণি ‘ছাদিছ’-এর পাঠদান ও পরীক্ষা কেবল ফুলতলী ছাহেব বাড়িতেই হয়। বাংলাদেশ ছাড়াও ভারত, মধ্যপ্রাচ্য ও গ্রেট বৃটেনসহ ইউরোপের অনেক দেশে এবং সুদূর আমেরিকাতেও ইলমে ক্বিরাতের এ প্রশিক্ষণ পরিচালিত হয়ে থাকে। প্রতিষ্ঠার ৭০ বছর পর এবারই প্রথমবারের মতো করোনা ভাইরাসের কারণে এ ট্রাষ্টের যাবতীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে।

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-