কমিটি গঠন ছাড়াই শেষ হলো দীর্ঘ ৭ বছর পর অনুষ্ঠেয় নিউজার্সি ষ্টেট আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। গত শনিবার বিকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করে ‘মুজিব বর্ষ’ এবং দলীয় সূবর্ণ জয়ন্তী উৎসবের বিভিন্ন দিক তুলে ধরে স্থানীয় নেতৃবৃন্দকে বিশেষ নির্দেশনা দেন।

প্যাটারসন সিটির ফায়ারম্যান হলে নিউজার্সী ষ্টেট আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালিক চুন্নুর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান বক্তা ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এমএ সালাম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও নিউজার্সি ষ্টেট আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত আব্দুল হাসিব মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মো মহী উদ্দীন দেওয়ান, যুগ্ম সাধারন সম্পাদক এনাম দুলাল মিয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেওয়ান বজলু চৌধুরী। এছাড়াও যুক্তরাষ্ট্র আওমী লীগ নেত্রী শাহানারা রহমান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা আলী গজনবী, আতাউল গনি, শেখ আতিক, সুজন আহমেদ সাজু প্রমূখ।

সাধারন সম্পাদক শামীম আহমদের পরিচালনায়, সভার পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন রাজন আহমেদ খছরু ও পবিত্র গীতা থেকে পাঠ করেন মিল্টন দাস। সভায় ৭১ সালে মুক্তিযুদ্বে নিহত শহীদ ও ১৫ই আগষ্ট নিহত সকল শহীদদের প্রতি এক মিনিট দাড়িয়ে নিরবতা পালন করা হয়। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা মো আবদুল হামিদ।

নিউজার্সি ষ্টেট আওয়ামী লীগের নেতাদের মধ্যে বক্তব্য রাখেন, প্রফেসর তাজ উদ্দিন, পারেক চৌধুরী, সাহিন আহমেদ, নৃপেন্দ্র কুমার পাল, টিপু সুলতান,সাংবাদিক বিশ্বজিৎ দে বাবলু, শফিউর রহমান বাবলু, আবুল কাসেম আনোয়ার সাদাত, আব্দুল মোক্তাদির তোফায়েল, সুজন আহমেদ সাজু, মোশাররফ আলম, লাউতা ইউপির সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমএ জলিলসহ আরো অনেকে।

প্রথম অধিবেশন শেষ হলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট ডঃ সিদ্দিকুর রহমান নিউজার্সী ষ্টেট আওয়ামী লীগের বর্তমান কমিটিকে বিলুপ্ত ঘোষণা করেন। এরপর অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ প্রেসিডেন্ট ডঃ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের পরিচালনায় শুরু হয়।

ওই অধিবেশনে সভাপতি পদে নিউজার্সি ষ্টেট আওয়ামী লীগের সহ সভাপতি মোশাররফ আলম, সাবেক কুলাউড়া কলেজের ভিপি আব্দুল মোক্তাদির তোফায়েল, ঢাকাদক্ষিণ ডিগ্রী কলেজের সাবেক ভিপি সফিক উদ্দিন, মুক্তিযোদ্ধা সামসুল আলম খান, সেলিম চৌধুরী ও আজমল আলী প্রার্থী ছিলেন।

সাধারণ সম্পাদক পদে নিউজার্সী ষ্টেট আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক হবিগঞ্জ জেলার নবীগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগ ও নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাংবাদিক বিশ্বজিৎ দে বাবলু, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক আল আমিনুল হক পান্না, প্রভাষক তাজ উদ্দিন, বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক এজিএস নিউজার্সী ষ্টেট যুবলীগের সভাপতি নুরুজ্জামান সুহেল, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক নেতা এডভোকেট মাহফুজুর রহমান রুমন, নিউজার্সী আওয়ামী লীগ সাবেক সাধারন সম্পাদক টিপু সুলতান, সাবেক ছাত্রনেতা আনোয়ারুল চৌধুরী পারেক, সাবেক নিউজার্সী ষ্টেট আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান শাহ, হাবিবুর রহমান ও রাজন আহমেদ খছরু প্রার্থী ছিলেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ ১০ মিনিটের সময় দিয়ে প্রতিদ্বন্দ্বী সভাপতি ও সাধারন সম্পাদক প্রার্থীদেরকে নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ করেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা কোনো সুরাহা ছাড়াই আলোছনা শেষ করেন। তবে সাধারণ সম্পাদক পদে ১০ প্রার্থী যুক্তরাষ্ট্র রাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ যে সিদ্ধান্ত দিবেন, সেটি মেনে নিবেন বলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতৃবৃন্দদের কাছে মুছলেখা দেন। কিন্ত সভাপতি পদ প্রার্থী মোশাররফ আলম, আজমল আলী, মুক্তিযোদ্বা সামছুল আলম খান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতৃবৃন্দ যে সিদ্ধান্ত দিবেন সেটি মেনে নিলেও অপর তিন প্রার্থী আবদুল মোক্তাদির তোফায়েল, সফিক উদ্দীন, সেলিম চৌধুরী কাউন্সিলার ভোটের মাধ্যমে কমিটি গঠনের পক্ষে ছিলেন। আর এটাকে কেন্দ্র করে এসময় সেখানে সামান্য উত্তেজনার সৃষ্টি হয়। আর এই দুই পক্ষে নিয়ে আলোচনা করতে করতে সম্মেলনের নির্ধারিত সময় উত্তীর্ণ হয়ে যায়। আর তখন সিটির নিরাপত্তাজনিত কারনে হল কর্তৃপক্ষ আর এক মিনিটও এখানে থাকা যাবেনা সাফ জানিয়ে দেয়।

এমতাবস্থায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতৃবৃন্দ তাৎক্ষণিকভাবে বিকল্প কোন উপায় না পেয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট ডঃ সিদ্দিকুর রহমান সমাপণী বক্তব্য দিয়ে বলেন, যে সবার সাথে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত পরে জানানো হবে এবং পরবর্তি নির্দেশ না দেওয়া পর্যন্ত সদ্য বিলুপ্তি ঘোষিত কমিটিকে ফের পূর্ণ বহাল করা হলো।

উল্লেখ্য, দীর্ঘ ৭ বছর ধরে নিউজজার্সি ষ্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে শামীম আহমদ দায়িত্ব পালন করে আসছেন। তার বাড়ি বিয়ানীবাজার উপজেলার চারখাই ইউনিয়নের পল্লীশাসন গ্রামে। তিনি বিগত সিলেট জেলা পরিষদ নির্বাচনে ১২নং ওয়ার্ড থেকে সদস্য পদে নির্বাচন করেন। নির্বাচনে ভোটের সমতায় বর্তমান জেলা পরিষদ সদস্য নজরুল হোসেনের সাথে দ্বৈতভাবে বিজয়ী হলেও লটারীর মাধ্যমে শামীম আহমদ পরাজিত হোন। এছাড়াও তিনি প্রবাসে থাকা স্বত্তেও বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ডের পাশাপাশি স্থানীয় এলাকার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।

কমিটি গঠন ছাড়াই নিউজার্সী ষ্টেট আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন শেষ হওয়ার ব্যাপারে শামীম আহমদ এক পত্রিকায় জানান, দীর্ঘ ৭ বছর ধরে নিউজার্সী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে কমিটির সকলকে নিয়ে প্রবাসী কমিউনিটিতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে সফল্ভাবে কাজ করে যাচ্ছি। তাছাড়া প্রতিবছর দলের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে আয়োজক সংগঠনের সাথে জড়িত থাকার পাশাপাশি মঞ্চেও উপস্থিত থাকার সুযোগ পান নিউজার্সী ষ্টেট আওয়ামী লীগের সভাপতি-সাধারন সম্পাদক।

সূত্র- শীর্ষখবর.কম