মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার। সিলেটের বিয়ানীবাজার উপজেলার সন্তান। নিউইয়র্কে বাংলাদেশী কমিউনিটির অতি পরিচিত মুখ। তরুণ ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাক্টিভিষ্ট, মূলধারার রাজনীতিক। জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি’র প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি। এছাড়াও তিনি আমেরিকান বাংলাদেশ বিজনেস এলায়েন্স (এবিবিএ)-এর সভাপতি, এবি মিডিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর জয়েন্ট সেক্রেটারী সহ নিউইয়র্কের বিভিন্ন সংগঠনের সাথে জড়িত।

কমিউনিটি সেবায় বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশের বিজয়ের মাস ডিসেম্বরে যুক্তরাষ্ট্র প্রবাসী বৃহত্তর সিলেটবাসীদের অন্যতম সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা কর্তৃক পেয়েছেন বিশেষ সম্মাননা। বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুক্তিযুদ্ধের বিজয়ের পঞ্চাশ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানে এসোসিয়েশনের সাবেক যুগ্ম সম্পাদক ছাড়াও বিভিন্ন পর্যায়ে কমিউনিটি সেবায় অবদান রাখার জন্য তাকে বিশেষ সম্মান জানানো হয়। গত ২০ ডিসেম্বর সোমবার সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে আয়োজিত বর্ণাঢ্য এই উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান ছাড়াও জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল, সাবেক সভাপতি বদরুল হোসেন খানের হাত থেকে তিনি প্ল্যাকটি গ্রহণ করেন।

অপরদিকে কমিউনিটি সেবায় বিশেষ অবদানের জন্য নিউইয়র্ক সিটির বিদায়ী কম্পট্রোলার স্কট এম স্ট্রীংগারের পক্ষ থেকেও বিশেষ স্বীকৃতি পেয়েছেন ফখরুল ইসলাম দেলোয়ার। কম্পট্রোলার স্কট স্বাক্ষরিত এক বার্তায় তাকে এই স্বীকৃতির কথা জানানো হয়। কম্পট্রোলারের অফিস থেকে গত ১ ডিসেম্বর বার্তাটি প্রেরণ করা হয়।

এদিকে ৩০ ডিসেম্বর বুধবার ছিলো তার জন্মদিন। এদিন ঘিরে ছিলো না কোন আয়োজন। তারপরও জন্মদিনে কমিউনিটির সর্বস্তরের মানুষের ভালোবাসায় আর ফুলের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন ফখরুল ইসলাম দেলোয়ার।

এছাড়াও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এসময় ফ্রেন্ডস সোসাইটির প্রধান উপদেষ্টা এবিএম ওসমান গণি ও সাধারণ সম্পাদক সৈয়দ আল আমীন রাসেল সহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে এবং ফোনেও তাকে শুভেচ্ছা জানান অগণিত প্রবাসীসহ দেশের মানুষ। তরুণ-উদীয়মান সমাজসেবী, সাবেক কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ারের জন্মদিন উপলক্ষ্যে তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি এবং বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টেলিভিশন-এর সিইও আবু তাহের। এসময় প্রেসক্লাবের সাংগনিক সম্পাদক এস এম সোলায়মান উপস্থিত ছিলেন। এছাড়াও কমিউিনিটির সর্বস্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ জন্মদিন উপলক্ষ্যে দেলোয়ারকে পৃথক পৃথকভাবে শুভেচ্ছা জানিয়েছেন। সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে এবং ফোনেও তাকে শুভেচ্ছা জানান অগণিত প্রবাসীসহ দেশের মানুষ।