করোনাকালের প্রভাবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর প্রভাব পড়েছে এসএসসির ফলাফল প্রকাশে। অন লাইনে ফলাফল প্রকাশ করার শিক্ষার্থীরা মোবাইলে রেজিষ্ট্রেশন করে ফলাফল পেলেও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে অন্ধকারে। কত শিক্ষার্থী কৃতকার্য হয়েছে কিংবা কতজন ফেল করেছে সেটি এখনী জানা সম্ভব হচ্ছে না।

রবিবার সকাল ১১টার পর থেকে এসএসসি পরীক্ষার্থীরা মোবাইলে ফলাফল জেনেছেন। এতে নেটওয়ার্ক সমস্যায় ফলাফল পেতে কিছুটা বেগ পেতে হয়েছে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বশীলরা বলেন, লকডাউনের মধ্যে ফলাফল ঘোষিত হওয়ায় স্বস্থি প্রকাশ করেন। অন লাইনে ফলাফল প্রকাশিত হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের পাশের হার কাল পরশুর মধ্যে পাওয়ার বিষয়ে দায়িত্বশীলরা আশাবাদী।

বিয়ানীবাজার পিএইচজি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাসিব জীবন বলেন, করোনার মহামারির সময়ে ফলাফল ও্রকাশ করতে পারায় শিক্ষা বোর্ডের দায়িত্বশীলদের কাছে আমরা কৃতজ্ঞ। এই মহা বিপর্যয়ের সময়ে অনলাইনে ফলাফল প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, ইমেইলের মাধ্যমে বিদ্যালয়ের পুরো ফলাফল কাল পরশুর মধ্যে চলে আসবে। একই সাথে এসএসসি কেন্দ্র বিয়ানী-১ এর ফলাফল এসে যাবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা মৌলুদুর রহমান বলেন, প্রথাগত ফলাফল আর এবারে প্রকাশিত ফলাফল ব্যতিক্রম হওয়ায় কেন্দ্র কিংবা বিদ্যালয়ের পাশের হার পেতে আমাদের অপেক্ষা করতে হবে।

সিলেট বোর্ডের অধীনে যথারীতি সবচেয়ে ভালো ফলাফল করেছে সিলেট জেলার শিক্ষার্থীরা। এই জেলায় পাসের হার ৮০ দশমিক ৯৬ শতাংশ। সিলেটের ঠিক পরে থাকা মৌলভীবাজারের পাসের হার ৮০ দশমিক ৮৮ শতাংশ।

এছাড়া সুনামগঞ্জ জেলায় ৭৮ দশমিক ৬ শতাংশ ও হবিগঞ্জে ৭২ দশমিক ৭৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।