মহামারি করোনাভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়নি। সকল শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে। তবে এইচএসসিতে ফলাফল প্রদানের জন্য আগের দুটি পাবলিক পরীক্ষার (জেএসসি ও এসএসসি) ফলাফল মূল্যায়ন করা হয়েছে।

গত শনিবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে বিয়ানীবাজার উপজেলার উচ্চ মাধ্যমিক ও আলীম শ্রেণীতে জিপিএ-৫ পেয়েছে ৫৬জন শিক্ষার্থী। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে বিয়ানীবাজার সরকারি কলেজ। উপজেলার সর্বমোট ৫৬টি জিপিএ-৫ এর মধ্যেই ৫২টি বিয়ানীবাজার সরকারি কলেজের দখলে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪০টি এবং মানবিক ও ব্যবসা শাখা থেকে ৬টি করে জিপিএ-৫ এসেছে। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্রীদের সংখ্যাই বেশি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মৌলদুর রহমান জানান, সিলেট শিক্ষা বোর্ডে বিয়ানীবাজার উপজেলার ৭টি উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠান থেকে এবার এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেন ২ হাজার ৭শত ৯৪জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৫৪জন শিক্ষার্থী। এছাড়া উপজেলার ৫টি মাদ্রাসা প্রতিষ্ঠান থেকে আলীম পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন ১শত ৭১জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২জন শিক্ষার্থী।

এদিকে, উপজেলার মধ্যে সবচেয়ে ভাল ফলাফল করেছে উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ সরকারি এ শিক্ষাপ্রতিষ্ঠান। এবার করোনাভাইরাসের কারণে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় ফলাফল যাচাইয়ের সুযোগ হয়নি। পরীক্ষার্থীদের আগের দুটি পাবলিক পরীক্ষার (জেএসসি ও এসএসসি) ফলাফল মূল্যায়ন করা হয়েছে। এমন পরিস্থিতিতে কলেজের ফলাফলে শতভাগ নিশ্চিত হলেও আগামীতে শতভাগ ফলাফল অর্জনের পাশাপাশি জিপিএ-৫ বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিয়ানীবাজার সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তারিকুল ইসলাম।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অবদান তুলে ধরে মো. তারিকুল ইসলাম বলেন, কলেজে ব্যাপকভাবে অবকাঠামোগত উন্নয়ন হওয়ায় পাঠদান ভালভাবে প্রদান করা সম্ভব হচ্ছে। বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রতিষ্ঠান বন্ধ থাকায় কিছুটা বেগ পেতে হচ্ছে। তবে এই দুর্যোগ শেষে পুনরায় এই কলেজ শিক্ষাক্ষেত্রে নতুন উচ্চতায় পৌছে যাবে। তিনি জিপিএ-৫ প্রাপ্ত ৫২জন শিক্ষার্থীসহ কৃতকার্য সকল শিক্ষার্থীদেরকে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, গত শনিবার সকাল সাড়ে ১০টায় ডিজিটাল পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ‘এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার ফল প্রকাশ ও হস্তান্তর’ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেন তিনি। পরে পরীক্ষার ফলাফল সকল বোর্ডের চেয়ারম্যানদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দেশের ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে একইসাথে।

বিয়ানীবাজারের বেশিভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার