প্রবাসী অধ্যুষিত সিলেটের বিয়ানীবাজার উপজেলা অবকাঠামোগত উন্নয়নে বেশ সমৃদ্ধ। একের পর এক গড়ে উঠছে নানা সরকারী-বেসরকারী স্থাপনা। এমনি একটি স্থাপনা বিয়ানীবাজার উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন। প্রায় ৪ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নান্দনিক নকশায় নবনির্মিত সম্প্রসারিত উপজেলা পরিষদের দুই অংশবিশিষ্ট ভবনটি এখন উদ্বোধনের অপক্ষোয়।

উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের পুরাতন জীর্ণশীর্ণ ভবনে বসে কাজ করতে গিয়ে কর্মকর্তা ও কর্মচারীসহ সেবা গ্রহণকারীদের নানা সমস্যার সম্মুখীন হতে হত। অনেক কার্যালয়ে বৃষ্টির পানি পড়ে ফাইলপত্র নষ্ট হতো। এসব সমস্যা উত্তোরণে স্থানীয় সাংসদ ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি উপজেলার অন্যান্য প্রতিষ্ঠানের উন্নয়নের পাশাপাশি উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনকেও আধুনিকায়নের আওতায় নিয়ে আসেন। তার আন্তরিক প্রচেষ্ঠায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রনালয়ের অর্থায়নে উপজেলা পরিষদের পুরাতন দুইতলা ভবনের পশ্চিম পার্শ্বে একটি চারতলা ভবন ও পূর্বপাশে একতলা হলরুম ভবনের নির্মাণকাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এসব ভবন নির্মাণ কাজে মেসার্স আইসিএমজেবি নামে ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োজিত ছিল।

বিয়ানীবাজার উপজেলা পরিষদের প্রশাসনিক কর্মকাণ্ডকে গতিশীল করতে ও একই ছাঁদের নিচে জনসাধারণের সব সেবা নিশ্চিত করতে এসব ভবন নির্মাণ করা হয়। সবকিছু ঠিক থাকলে শীঘ্রই বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে নবনির্মিত সম্প্রসারিত উপজেলা কমপ্লেক্স ভবন উদ্বোধন করা হবে।

বিয়ানীবাজার উপজেলা প্রকৌশলী মোহাম্মদ হাসানুজ্জামান জানিয়েছেন, উপজেলা পরিষদের নতুন এই ভবনে সরকারি বিভিন্ন বিভাগের কর্ম পরিচালনার জন্য থাকছে ৩৫টি কক্ষ। পর্যাপ্ত সংখ্যক টয়লেটসহ আনুসাঙ্গিক সুবিধা। একতলা ভবনটিতে রয়েছে আধুনিক সুবিধা সম্বলিত হলরুম। এই সম্প্রসারিত ভবন নির্মিত হওয়ায় উপজেলা পরিষদের কার্যক্রমে আসবে গতিশীলতা।

তিনি আরও জানান, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে বিয়ানীবাজার উপজেলায় সরকারি-বেসরকারি ভবন নির্মাণ, একসাথে একাধিক কালভার্ট ও সেতু, রাস্তাঘাটসহ নানা অবকাঠামোগত উন্নয়নের ফলে সিলেট তথা দেশের মধ্যে বিয়ানীবাজার একটি আদর্শ ও সমৃদ্ধ উপজেলায় পরিণত হয়েছে।

উদ্বোধনের অপেক্ষায় নবনির্মিত বিয়ানীবাজার উপজেলা কমপ্লেক্স