মহামারি করোনার প্রভাবে আয় শূন্য হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ। কাজ না পেয়ে পথে পথে ভিক্ষা করছেন হতদরিদ্ররা। তারা এখন গ্রাম থেকে শহরমুখী হচ্ছেন ভিক্ষাবৃত্তিতে। আর এ কারণেই পবিত্র ঈদুল ফিতরকে সামনে বিয়ানীবাজার পৌরশহরে তুলনামূলক ভিক্ষুক বেড়েছে। এদের অনেকেই পথে পথে থালা নিয়ে বসেছেন ভিক্ষার আশায়। অনেকে আবার শপিংমল ও দোকানপাটে গিয়ে ধর্ণা দিচ্ছেন ভিক্ষার আশায়।

জানা গেছ, বিভিন্ন পেশার শ্রমিকরা কাজ না পেয়ে এখন ভিক্ষাবৃত্তি শুরু করেছেন। আগে যেসব নারী গৃহ শ্রমিকের কাজ করতেন, তারাও এখন কাজ হারিয়ে ভিক্ষা করছেন। তবে এসব ভিক্ষুকদের অনেকেই বিভিন্ন চক্রের সদস্য। এক শ্রেণীর চক্র এদেরকে দিয়ে বিয়ানীবাজার পৌরশহরের সর্বত্র ভিক্ষাবৃত্তি চালিয়ে যাচ্ছে। এদের মধ্যে শিশু ও নারীর সংখ্যাই বেশি।

শনিবার বিয়ানীবাজার পৌরশহরের বিভিন্ন স্থানে ঘুরে অন্তত দেড় শতাধিক ভিক্ষুক দেখা গেছে। এদের মধ্যে মধ্য বয়সী নারীর পোশাক আশাক দেখে এবং আলাপচারিতায় কিছুটা আঁচ করা যায় যে তারা এর আগে রাস্তায় নামেননি, তারা পেশাদারও ভিক্ষুক নন। শ্রমজীবী এসব নারী বিভিন্ন ধরনের কাজের সঙ্গেই সম্পৃক্ত ছিলেন। অনেকটা সামাজিক মর্যাদা নিয়েই তারা জীবনযাপন করতেন। কিন্তু সময়ের ফেরে এখন তাদের পথে নামতে হয়েছে। তবে এসব ভিক্ষুকদের মধ্যে পেশাদার ভিক্ষুকও নেহায়েত কম। রয়েছে প্রতিবন্ধী ভিক্ষুকও।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন নারী ভিক্ষুক জানান, তার বাড়ি বড়লেখা উপজেলার শাহবাজপুর এলাকায়। আগে মাটি শ্রমিকের কাজ, বিভিন্ন বাড়িতে গৃহকর্মীর কাজ হিসেবে কাজ করলেও ইদানিং কাজ না থানায় বাচ্ছাদের নিয়ে বিপাকে পড়েছেন। এমন পরিস্থতিতে কখনো পড়তে হয়নি বলেও জানান তিনি। করোনার পর থেকে মানুষ কাজ দেয় না। তাছাড়া নিত্যপ্রয়োজনীয় পন্যের উধ্বর্গতি থাকায় তিন বাচ্চা নিয়ে সংসার চালাতে অনেক কষ্ট করতে হচ্ছে তার। তাই বাধ্য হয়ে এ পথে এসেছেন।

জকিগঞ্জ থেকে আসা আরেক বৃদ্ধা নারী ভিক্ষুক জানান, মানুষজন সহায়তা করলেও সেটা সামান্য। এসব সহায়তা দিয়ে পারিবারিক খরচ চালিয়ে নেয়া সম্ভব। আর এ কারণেই বৃদ্ধ স্বামীকে নিয়েই বিপাকে পড়েছেন এই নিঃসন্তান বৃদ্ধা।

তবে সচেতন নাগরিকরা বলছেন, দেশের সার্বিক উন্নয়নে ভিক্ষাবৃত্তি অনেক কমেছে। করোনার প্রভাবে ভিক্ষুকের সংখ্যা আবার বেড়েছে। তবে বিয়ানীবাজারে মৌসুমি ভিক্ষুকদের উৎপাতই বেশি। বছরের দুটি ঈদসহ বিভিন্ন মৌসুমে শহরে এদের আনাগোনা বেড়ে যায়। পাশাপাশি ভিক্ষাবৃত্তি চক্রেরও উৎপাত এই এলাকায় রয়েছে।

মুড়িয়ায় চেয়ারম্যান প্রার্থী ছাব্বির উদ্দিনের আয়োজনে ইফতার মাহফিল সম্পন্ন