করোনাভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছুটির মধ্যে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার সিদ্ধান্ত অনুযায়ী অনলাইনে পাঠদান শুরু করেছে বিয়ানীবাজার সরকারি কলেজ কর্তৃপক্ষ। গত ১৫ এপ্রিল থেকে অনলাইনে কলজের সকল পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জানা গেছে, করোনা ভাইরাসের কারণে সিলেটসহ দেশের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সব কলেজকে অনলাইনের মাধ্যমে ক্লাস নিতে আহবান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে গত ৩০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনলাইনে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের এ সভার সিদ্ধান্তের আলোকে লকডাউন চলাকালীন শতভাগ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে অধিভুক্ত প্রায় দুই হাজার ২৬০টি কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সবাইকে বেশ কিছু নির্দেশনা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলেজসূত্রে জানা গেছে, কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে শিক্ষার্থীরা পাঠদান গ্রহণ করতে পারবেন। সেখানে নিয়মিত পাঠদান সহায়ক ভিডিও আপলোড করে কলেজ কর্তৃপক্ষ। তাছাড়া ইউটিউবেও কলেজের পৃথক আরেকটি চ্যানেল রয়েছে। শিক্ষার্থীরা চাইলে সেখান থেকেও পাঠ গ্রহণ করতে পারবেন।

এ ব্যাপারে বিয়ানীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ বলেন, দূর শিক্ষণের এ পদ্ধতিটি সারাবিশ্বে ব্যাপকভাবে কার্যকর মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে। আমাদের শিক্ষক-শিক্ষার্থীরাও ক্রমশ পাঠদানের এই মাধ্যমটির সাথে অভ্যস্ত হয়ে উঠছেন। তবে শতভাগ সফলতার জন্য শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক এবং স্থানীয় সাংবাদিকদের সামষ্টিক সংশ্লিষ্টতা একান্ত প্রয়োজন বলে তিনি মনে করেন।

কলেজের ইউটিউব চ্যানেল: Beanibazar Govt. College

‘এবি টিভি’র সর্বশেষ প্রতিবেদন-