২০০৫ সালে সিলেটের কদমতলি কেন্দ্রীয় বাস টার্মিনালে সিরিজ বোমা হামলা মামলায় জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা মাওলানা আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (১৩ ডিসেম্বর) দুপুরে সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোমিনুন্নেসা এই রায় ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের এপিপি জুবায়ের বক্ত।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমরি জঙ্গিরা সিলেটে ১৩টি, সুনামগঞ্জে পাঁচটি, হবিগঞ্জে পাঁচটি ও মৌলভীবাজারে পাঁচটিসহ মোট ২৯টি স্থানে বোমার বিস্ফোরণ ঘটায়। বোমা বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সিলেটের আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়সহ জণগুরুত্বপূর্ণ এলাকা।

সেদিন বেলা ১১টা ১৫ মিনিটে সিলেট নগরীর আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়ের সিঁড়ির নিচ, শাহী ঈদগাহ, নয়াসড়ক, কদমতলি বাস টার্মিনাল, লামাবাজারের একটি নার্সারিসহ ১৩টি এলাকায় একসাথে ও একই সময়ে বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এসব গঠনায় পৃথক পৃথক মামলা দায়ের হয় সংশ্লিষ্ট থানাগুলোতে।

কদমতলি বাস টার্মিনালে হামলার ঘটনায় দক্ষিণ সুরমা থানায় আব্দুল আজিজ ওরফে হানিফসহ অজ্ঞাত জঙ্গিদের আসামি করে মামলা করা হয়।

২০১৪ সালের ২৭ মে বিশেষ ক্ষমতা আইনের এ মামলার চার্জগঠন করা হয়। আদালতে জঙ্গি আব্দুল আজিজ হামলায় জড়িত থাকার কথা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দিও দেন।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ইউপি নির্বাচন নিয়ে 'এবি টিভি'র বিশেষ আয়োজন ‘ভোটের হাওয়া’।। ৬ষ্ঠ পর্বে কুড়ারবাজার ইউনিয়ন