সিলেটজুড়ে আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধীদের শাস্তির আওতায় নিয়ে আসতে বিশেষ ভূমিকা পালন করছে র‍‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍‍্যাব)-৯। মহান এক কাজের পাশাপাশি বিভিন্ন দুর্যোগপূর্ণ সময়ে কষ্টে পড়া মানুষের পাশে দাঁড়ায় আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিশেষ এ বাহিনী।

এরই ধারাবাহিকায় সিলেটে এবারের বন্যার্তদের দিকেও র‍‍্যাব-৯ বাড়িয়ে দিয়েছে সহায়তার হাত।

জানা গেছে, শুক্রবার (২১ জুন) সিলেট বিভাগের বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী, শুকনো খাবার, বিশুদ্ধ খাবার পানি এবং চিকিৎসা সেবার অংশ হিসেবে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ ইত্যাদি বিতরণ করা হয়।

সিলেট জেলায় এই কার্যক্রম চালানো হয় জৈন্তাপুর থানাধীন কানজর এলাকায়। এসময় উপস্থিত ছিলেন র‍‍্যাব-৯ এর অধিনায়ক উইং কমান্ডার মো. মোমিনুল হক (জিডি-পি)।

র‍‍্যাব-৯ বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ ও চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি পানিবন্দিদের উদ্ধার করে নিরাপদ স্থানে স্থানান্তরে সহায়তা করেছে।

এছাড়া বন্যার সুযোগকে কাজে লাগিয়ে কেউ যেন আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেজন্য নিয়মিত টহল কার্যক্রমের পাশাপাশি সাদা পোশাকে র‍্যাব-৯ এর গোয়েন্দা নজরদারি কার্যক্রম অব্যাহত রয়েছে। তাছাড়া যে কোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় র‍্যাব-৯ এর পর্যাপ্তসংখ্যক রিজার্ভ ফোর্স মোতায়েন রয়েছে।

র‍‍্যাব-৯ জানায়, যে কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় র‍্যাবের এই ধরনের সামাজিক ও মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে। প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর ব্যাপারে র‍্যাব সব সময় প্রস্তুত।