হাঁটি হাঁটি পা পা করে আজ ৪র্থ বর্ষে পা রেখেছে পূর্ব সিলেটের প্রথম ২৪ ঘন্টার আইপি টেলিভিশন এবিটিভি। বস্তুনিষ্ঠ, তথ্যনির্ভর এবং অনুসন্ধানী নানা প্রতিবেদনে উঠে এসেছে এই অঞ্চলের জন মানুষের আকাঙ্খা, সমস্যা, সম্ভাবনা ও প্রত্যাশার কথা। তাই চার বছররেই দর্শকদের কাছে বিশ্বস্ত এবং আস্থার গণমাধ্যম হিসেবে স্থান করে নিয়েছে এবিটিভি।

২০১৭ সালের ২৮ আগস্ট লোগো উন্মোচন করার মাধ্যমে এবি মিডিয়া গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান এবিটিভির যাত্রা শুরু হয়।

এরপর ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি পরীক্ষামুলক সম্প্রচারের মাধ্যমে এবিটিভি পূর্ব সিলেটের কোটি মানুষের প্রত্যাশা পূরণে স্বাপ্নিক যাত্রা শুরু করেছিলো। লক্ষ্যে অবিচল থেকে আজ ২৬ ফেব্রুয়ারি এবিটিভি চতুর্থ বর্ষে পদার্পন করছে।

আমাদের লক্ষ্য, পূর্ব সিলেটের উন্নয়ন, অগ্রগতি সমস্যা আর সম্ভাবনার কথা বিশ্বব্যাপী তুলে ধরার। সেই লক্ষ্যে প্রতি সপ্তাহের নির্দিষ্ট দিনে শিক্ষা, কৃষি, জনদুর্ভোগ, উন্নয়ন কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয়ে বিশেষ প্রতিবেদনের মাধ্যমে এ অঞ্চলের মানুষের ইচ্ছা-আকাঙ্খার প্রতিফলন ঘটানোর জন্য একঝাঁক প্রতিশ্রুতিশীল, পেশাদার ও স্বপ্নবাজ তরুণ নিরলসভাবে কাজ করছেন। তুলে আনছেন সাধারণ মানুষের কথা। একই সঙ্গে এবি মিডিয়া গ্রুপের পরিচালকরা তাদের সার্বক্ষণিক সৃজনশীল পরামর্শ দিয়ে এই অগ্রযাত্রাকে আরও ত্বরান্বিত করছেন।

এবিটিভি উপজেলা পর্যায়ে থেকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করলেও বিশ্বের রাজধানী নিউইয়র্ক থেকে চতুর্থ প্রজন্মের টেকনোলজি ব্যবহার করে সম্প্রচার করছে বিশ্বব্যাপী । পূর্ব সিলেটের প্রথম ও একমাত্র পূর্ণাঙ্গ ২৪ ঘন্টার আইপি টেলিভিশন ‘এবিটিভি’ দেখা যাচ্ছে এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর ও দক্ষিণ আমেরিকা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ ১’শটিরও বেশি দেশের আইপিটিভি বক্সসহ আমাদের ইউটিউব চ্যানেল, ফেসবুক পেইজ ও ওয়েবসাইটে।

একই সাথে সংবাদ ও বিভিন্ন অনুষ্ঠান নির্মাণে জাতীয় মান বজায় রেখে নিজেকে ছাড়িয়ে যাওয়ার নিরন্তর চেষ্টা অব্যাহত রেখেছে এবিটিভি। পেশাদারিত্ব বজায় রেখে চ্যানলেটির অনুষ্ঠানমালা নির্মাণে থাকছে নতুনত্ব। শীত, গ্রীষ্ম, বর্ষায় কাক ডাকা ভোর থেকে মধ্যরাত পর্যন্ত সংবাদকর্মীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে উঠে আসছে ইতিহাস-ঐতিহ্য কিংবা রাজনৈতিক সামাজিক কর্মযজ্ঞ।

ধারাবাহিকভাবে সপ্তাহের প্রতি শনিবার স্থানীয় বিভিন্ন হাঠবাজারের সর্বশেষ বাজারদর, সোমবার উপজেলার প্রাচীন বিদ্যাপীঠগুলোর অতীত বর্তমান নিয়ে বিশেষ প্রতিবেদন, মঙ্গলবার কৃষকের সমস্যা, সম্ভাবনা ও উদ্যোক্তাদের নিয়ে বিশেষ প্রতিবেদন, সরকারের অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড নিয়ে বুধবার উন্নয়ন বিষয়ক বিশেষ প্রতিবেদন এবং বৃহস্পতিবার অনুসন্ধানী, অনিয়ম দুর্নীতি কিংবা জনদুর্ভোগ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রচারিত হচ্ছে। এছাড়াও প্রতি শুক্রবার মানবিক এবং তরুণ উদ্যোক্তাদের নিয়ে বিশেষ প্রতিবেদনগুলো দর্শকদের কাছে সমাদৃত হচ্ছে বেশ আগে থেকেই।

এবিটিভির প্রবাসীদের নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘সিলেট টু নিউইয়র্ক, জীবনের গল্প’ ইতোমধ্যে দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়াও সমকালীন বিভিন্ন টক’শো ও আলোচনা অনুষ্ঠান দর্শকদের কাছে জনপ্রিয়তা অর্জন করেছে।

নানান চ্যালেঞ্জিং পরিস্থিতিতে সংবাদ প্রকাশে বদ্ধপরিকর এবিটিভি দেশ ও প্রবাসের প্রতিদিনের গুরুত্বপূর্ণ সব সংবাদ সবার আগে দর্শকদের মাঝে তুলে ধরতে সক্ষম হয়েছে। এবিটিভির বেশ কিছু মানবিক প্রতিবেদন অসহায়-দরিদ্র পরিবারের মুখে হাসি ফুটিয়েছে। এবিটিভির প্রতিবেদন প্রকাশের পর সহায় সম্বলহীন পরিবারের পাশে দাঁড়িয়েছেন দেশ-প্রবাসের ব্যক্তি ও সামাজিক প্রতিষ্ঠান। এছাড়াও এবিটিভিতে সংবাদ প্রচারের পর দীর্ঘদিনের জনদুর্ভোগ লাঘবে কতৃপক্ষের টনক নড়েছে। উপকৃত হয়েছে এলাকার হাজারও মানুষ। এসব প্রতিবেদন এবিটিভির এই পথচলার স্বার্থকতাকে আরও সমৃদ্ধ করেছে।

পূণ্যভমি সিলেটের সঙ্গে প্রবাসের নিবিড় সেতুবন্ধন গড়ার প্রত্যয়ে আমাদের এই পথচলা। বিশ্বের যে কোন প্রান্তে বসে জেনে নিন পূর্ব সিলেটের সর্বশেষ খবর মুহুর্তেই। দেখুন উন্নয়ন, অগ্রগতি, সমস্যা, সম্ভাবনা, রাজনীতি ও সংস্কৃতির হালচাল।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই শুভ লগ্ন থেকে চতুর্থ বছরে পা রাখা পূর্ব সিলেটের প্রথম ২৪ ঘন্টা টেলিভিশন এবিটিভিকে সাজানো হচ্ছে নতুন রূপে, উন্নতমানের গ্রাফিক্স আর মানসম্মত অনুষ্ঠান দিয়ে শুরু হচ্ছে পূর্ণাঙ্গ সম্প্রচার। এবিটিভির বাংলাদেশ এবং নিউইয়র্ক স্টুডিও থেকে প্রচার শুরু হবে বিভিন্ন ধরনের অনুষ্ঠান। মফস্বল বা উপজেলা ভিত্তিক একটি টিভি চ্যানেল হলেও আমাদের প্রচেষ্টা সব সময় জাতীয় টিভি চ্যানেল গুলোর মত উন্নতমানের কনটেন্ট আপনাদেরকে উপহার দেওয়া।

সেই প্রচেষ্টা থেকে নতুন করে ব্র্যান্ডিংয়ের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এবিটিভির নতুন চ্যানেল আইডিতে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশ তথা পূর্ব সিলেটের দর্শনীয় স্থান ইতিহাস-ঐতিহ্য। একই সাথে নিউজ আইডিতেও প্রাধান্য পেয়েছে পূর্ব সিলেট।

এই শুভলগ্নে আমাদের দর্শক, শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক, বিজ্ঞাপনদাতাসহ এবি মিডিয়া গ্রুপ পরিবারের সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা। আপনারাই এবিটিভির পথ চলার মূল শক্তি। আমাদের এই স্বপ্নযাত্রায় আপনারা সব সময় পাশে থেকে উৎসাহ যুগিয়েছেন। আশাকরি আগামী দিনগুলোতেও সাথে থাকবেন পূর্ব সিলেটকে বিশ্বব্যাপী তুলে ধরার আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টায়!

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারে অটোরিকশা চুরির পর বিক্রি ।। চোরচক্রের ৩ সদস্য কারাগারে