সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের নবম মৃত্যুবার্ষিকীর দিনে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র হিসেবে দ্বিতীয় বারের মতো শপথ গ্রহণ করলেন সিলেটে বিএনপির রাজনীতিতে তাঁরই উত্তরসূরি হিসেবে পরিচিত আরিফুল হক চৌধুরী।

বুধবার (৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে তাঁকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০০১ সালে বিএনপি সরকার গঠন করলে সিলেটে বিএনপির রাজনীতিতে আলোচিত হন আরিফুল হক চৌধুরী। পরবর্তীতে ২০০৩ সালে সিলেট সিটি কর্পোরেশনে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়ে নগর উন্নয়ন কমিটির দায়িত্ব গ্রহণ করেন আরিফুল।

আর এ দায়িত্বে থেকেই তৎকালীন অর্থমন্ত্রী সাইফুর রহমানের সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করে সাইফুর রহমানের উত্তরসূরি হিসেবে নিজের অবস্থান শক্ত করেন। সে সময় সাইফুর রহমান এক বক্তব্যে আরিফুল হককে ডায়নামিক লিডার হিসেবেও অভিহিত করেছিলেন।

সাইফুর রহমানের স্মৃতি ধরে রাখতে আরিফুল হক চৌধুরী অন্যান্য নেতৃবৃন্দকে নিয়ে গঠন করেন ‘এম সাইফুর রহমান স্মৃতি সংসদ’ আর এখনো এর সভাপতির দায়িত্ব পালন করছেন আরিফুল।

এমনকি ২০১৩ সালে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে প্রথমবারের মতো দায়িত্ব গ্রহণের পর তার টেবিলে সাইফুর রহমানের একটি ছবি বাধাই করে সার্বক্ষণিকভাবে রেখেছেন।

এদিকে সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে আহবান জানান আরিফুল হক চৌধুরী।

বিবৃতিতে তিনি সাইফুর রহমানকে ‘সিলেট দরদী ব্যক্তিত্ব’ হিসেবে অভিহিত করে বলেন, “মৃত্যুর নয়টি বছর পেরিয়ে গেলেও এখনও সাইফুর রহমানের নাম এবং উন্নয়ন গাঁথা সিলেটের মানুষের মুখে মুখে উচ্চারিত হয়। তাঁর তুলনা শুধুমাত্র তিনিই। সিলেটের উন্নয়নে তাঁর অবদান এতদঞ্চলের মানুষ আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে”।