বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব সম্পন্ন হয়েছে। জেলা পর্যায়ে এ উৎসবে শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করেছে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় সিলেট। অংশ গ্রহণকারী দলগুলোর মধ্যে চূড়ান্ত পর্বে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজকে হারিয়ে তারা শ্রেষ্ঠত্ব অর্জন করে।

বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নগরীর জিন্দাবাজাস্থ সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ওই বিতর্ক উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের দলনেতা নিশাত তাহিয়াত প্রমি।

অংশ গ্রহণকারী অন্য দলগুলো হল, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, মুহিবুর রহমান একাডেমি, স্কলার্সহোম (শাহী ঈদগাহ শাখা), জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ও সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

বিজয়ী পাইলট উচ্চ বিদ্যালয়ে বিতার্কিকরা হলেন, দলনেতা প্রীতম সূত্রধর, রুদ্র দত্ত ও মাহাথির মানছির মোবাশ্বির ও অগ্রগামী উচ্চ বিদ্যালয়ের বিতার্কিকরা হলেন, দলনেতা সাদিয়া রহমান অন্ত, তাসনিমা খালিদ ও নিশাত তাহিয়াত প্রমি।

উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ আবৃতি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সিলেট বিভাগীয় কো-কনভেনার, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক নুর ই জান্নাত ও শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির অফিস সেক্রেটারি চৈতী দাস। বিতর্ক প্রতিযোগিতায় মর্ডারেটরের দায়িত্ব পালন করেন সমকাল সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার মুকিত রহমানী।

উৎসবে বক্তারা বলেন, বিজ্ঞান নিয়ে বহুমুখী ইতিবাচক উদ্যোগের ফলে দেশে গত কয়েক বছরে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। বিজ্ঞান বিতর্কের আয়োজনকে সমকাল শুধু প্রতিযোগিতার মাঝে সীমাবদ্ধ রাখছে না, বরং বিজ্ঞানকে উদযাপনের বিষয় হিসেবে সামনে নিয়ে এসেছে। বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় শিক্ষার্থীরা যেসব শব্দ ও ভাষার ব্যবহার করে যুক্তিতর্ক করছে তাতে নিজেরই জ্ঞানের পরিধি বাড়াচ্ছে না সবাইকে প্রাণিতও করছে।

চুড়ান্তপর্ব শেষে বিকালে সমকাল সিলেটের ব্যুরো প্রধান চয়ন চৌধুরীর সভাপতিত্বে ও সমকাল সুহৃদ সমাবেশ সিলেট জেলার সাধারণ সম্পাদক সজীব চৌধুরীর পরিচালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান ও সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মমতাজ বেগম।

স্বাগত বক্তব্য দেন, সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের সভাপতি সুব্রত বসু বাপ্পা। অন্যদের মধ্যে বক্তব্য দেন, সমকাল সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার ফয়সল আহমদ বাবলু, স্টাফ ফটো সাংবাদিক ইউসুফ আলী।

উপস্থিত ছিলেন, সুহৃদ সমাবেশ সিলেটের, সহ-সভাপতি সুজিত দাশ, সহ-সম্পাদক তন্বি দাস, অর্থ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ, দপ্তর সম্পাদক সাকিব আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রহর দাস, সাংস্কৃতিক সম্পাদক আবির দাস, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি সম্পাদক লাঙ্গলজাম দীপঙ্কর, পরিবেশ বিষয়ক সম্পাদক জয়ত্রী রায়।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারে জন্ম নিবন্ধন পেতে ভোগান্তি, অবিভাবকরা দুশ্চিন্তায়