সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ছাত্রলীগের কমিটি বিলুপ্তির প্রায় আড়াই বছর পর নতুন কমিটি করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় কমিটি। এ লক্ষ্যে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়েছে। এতে দীর্ঘদিন ধরে কমিটিহীন থাকা বিশ্ববিদ্যালয়টির ছাত্রলীগের কর্মীদের মধ্যে চাঞ্চল্য দেখা দিয়েছে। কার্যক্রতে গতি ফিরবে বলে মনে করছেন নেতাকর্মীরা।

প্রায় ১১ বছর আগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সর্বশেষ কমিটি হয়েছিল। ২০১৩ সালের ৮ মে এক বছর মেয়াদি ৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠিত হয়। মেয়াদ পেরিয়ে যাওয়ার দুই বছর পর ২০১৬ সালের ৮ মে ওই আংশিক কমিটিকে ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি করা হয়। ২০২১ সালের ১৭ জুন এই কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর পর থেকে সেখানে ছাত্রলীগের কোনো কমিটি নেই। কমিটি না থাকায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে অস্থিরতা দেখা দেয়। কমিটিবিহীন অবস্থায় বিভিন্ন গ্রুপের মধ্যে একাধিকবার ঘটেছে সংঘাত ও সংঘর্ষের ঘটনা।

এদিকে কেন্দ্রীয় ছাত্রলীগের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ছাত্রসমাজ ও তরুণ প্রজন্মকে ঐক্যবদ্ধ করতে বাংলাদেশ ছাত্রলীগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি করার লক্ষ্যে নতুন কমিটি গঠন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নতুন কমিটিতে পদপ্রত্যাশীদের ১৫ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে (প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা) বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জীবনবৃত্তান্ত জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হলো।”

বিজ্ঞপ্তিতে জীবনবৃত্তান্তের সঙ্গে পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, জন্মসনদের ফটোকপি, সব বোর্ড পরীক্ষার মূল সনদের ফটোকপি, সর্বশেষ পেশ করা পরীক্ষার সনদ অথবা মার্কশিটের ফটোকপি এবং অন্যান্য বৃত্তিমূলক কাজের সনদের (যদি থাকে) ফটোকপি জমা দেওয়ার জন্য বলা হয়েছে।