রোটারি মানবতার জন্য কাজ করে। সারা বিশ্বে রোটারির সেবা অনুকরণীয়। মানবতার বিরুদ্ধে কর্মকান্ড বন্ধকল্পে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিদেশ মন্ত্রী ও আমি জোরালো পদক্ষেপ গ্রহণ করছি। মায়ানমারের রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠাকল্পে কানাডা সরকারের সহযোগিতার হাত সর্বদা প্রসারিত থাকবে।

২৪ সেপ্টেম্বর রবিবার বিকেল ৭ ঘটিকার সময় টরন্টো সিটির ডেনফোর্থের ৯ ডজের রয়েল কানাডিয়ান লিজিয়ন হলে রোটারি ডিস্ট্রিক্ট-৭০৭০ টরোন্টো এর রোটারি ক্লাব অফ টরন্টো ডেনফোর্থের দ্বিতীয় ইনস্টলেশন অনুষ্ঠান-এ এ প্রধান অতিথির বক্ত্যবে ফেডারেল সরকারের সংসদ সদস্য সালমা জাহিদ উপরোক্ত কথাগুলো বলেন।

বিশেষ অথিতির বক্তব্যে রোটারি ডিস্ট্রিক্ট ৭০৭০ এর গভর্নর ডি.জি. নেইল ফিলিপ্স বলেন “রোটারির সার্ভিস ও প্রজেক্ট সমূহ সারা বিশ্বে মানুষকে রোটারির প্রতি আকৃষ্ট করেছে।” কানাডা ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনা ও রোটারিয়ান এ.এন.এম. এর রোটারী প্রত্যয় পাঠের মাধ্যমে, ক্লাবের চার্টার প্রেসিডেন্ট ফরিদ উদ্দিন সিদ্দিকীর সভাপত্বিতে, রোটারিয়ান প্রফেসর আতাউর রহমানের সুদক্ষ পরিচালনায়, ইনস্টলেশন অনুষ্ঠানের ইভেন্ট চেয়ারম্যান রোটারিয়ান মুজিবর রহমান এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত এ ইনস্টলেশন অনুষ্ঠানের বিশেষ অথিতির বক্ত্যবে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট -৭০৭০ সাবেক গভর্নর মাইকেল বেল,গভর্নর নমিনী মেরি লোও হেরিসন। গেস্ট অফ অনার সিটি কমিশনার জিনেট ডেভিস বলেন, “কমিউনিটিতে সেবামূলক কাজে রোটারি ক্লাব অফ টরন্টো ডেনফোর্থ এর জন্য সার্বিক সহযোগিতা থাকবে।” তিনি নতুন অভিষিক্ত সকল বোর্ড মেম্বার দের, পুরোনো কমিটির সকল সদস্যদের অভিনন্দন জানান। আশা প্রকাশ করেন আমাদের কমিউনিটিকে শক্তিশালী করতে রোটারী সহায়ক ভূমিকা পালন করতে পারে। কমিশনার জিনেট ডেভিট বলেন, চমৎকার সব মানুষদের নিয়ে রোটারি ডেনফোর্থ এই কমিউনিটিতে যাত্রা শুরু করায় তিনি খুবই আনন্দিত ,এবং তাঁর সহযোগিতা অব্যাহত থাকবে।
বিদায়ী প্রেসিডেন্ট রোটারিয়ান ফরিদ সিদ্দিকী নতুন প্রেসিডেন্ট রোটারিয়ানমঈন চৌধুরীকে প্রেসিডেনশিয়াল কলার পরিয়ে এবং বিদায়ী সেক্রেটারি রোটারিয়ান কামিল হোসাইন নতুন সেক্রেটারি রোটারিয়ান সুহেল আহমেদকে ক্লাবের চার্টার সনদ হস্তান্ত করার মাধ্যমে ক্লাবের দায়িত্ব হস্তান্তর করেন।

রোটারি ফাউন্ডেশন এ হাজার ডলার করে অনুদান প্রধান করায় রোটারিয়ান মনির ইসলাম ও রোটারিয়ান সোলাইমান কে পি.এইচ.এফ. পিন ও আজীবন সম্মাননা সনদ প্রধান করেন ডি.জি. নেইল ফিলিপ্স।
প্রধান অথিতি ও অন্নান্য অথিতিবৃন্দ পাবলিকেশন কমিটির চেয়ারম্যান ডক্টর নুরুল হুদা মজুমদার, এডিটর রোটারিয়ান কামিল হোসাইন, প্রোগ্রাম কো চেয়ার ও সদস্যদের সাথে নিয়ে ক্লাবের ইনস্টলেশন অনুষ্ঠানের দৃষ্টি নন্দন সুভেনির “দি ম্যাপেল লিফ” এর মোড়ক উন্মোচন করেন।
অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, অ্যাসিস্ট্যান্ট গভর্নর আজিজ সালেহ, বিদায়ী প্রেসিডেন্ট ফরিদ সিদ্দিকী,নতুন প্রেসিডেন্ট মঈন চৌধুরী, রোটারিয়ান কামিল হোসাইন , রোটারিয়ান সুহেল আহমেদ।

ডি.জি. নেইল ফিলিপ্স ৭ জন নতুন মেম্বারকে রোটারি পিন পরিয়ে রোটারিতে অভিষিক্ত করেন। রোটারি ডিস্ট্রিক্ট-৭০৭০ হতে বিভিন্ন ক্লাবের প্রেসিডেন্ট ও প্রতিনিধি বৃন্ধ সহ বিভিন্ন ক্লাবের রোটারিয়ানবৃন্ধ, তাদের পরিবারবর্গ ও রোটারি ক্লাব অফ টরন্টো ডেনফোর্থের রোটারিয়ানবৃন্ধ ও তাদের পরিবারবর্গ নিয়ে অথিতি উপস্থিত ছিলেন।

কানাডা ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া এ ইনস্টলেশন অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন টরোন্টোর স্থানীয় নৃত্য শিল্পীরা। ধন্যবাদ প্রস্তাব রাখেন রোটারিয়ান রোটারিয়ান এ.কে.এম. খুরশেদ খান। সার্জেন্ট-এট-আর্মসের রিপোর্ট প্রদান করেন রোটারিয়ান আনওয়ারুল হাকিম চৌধুরী।
আপ্যায়ন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে চার্টার প্রেসেন্টেশন প্রোগ্রামের সমাপ্তি হয়। আপ্যায়নের সকল ব্যবস্থা গ্রহণ করেন রোটারিয়ান ফয়জুল চৌধুরী, সাংস্কৃতিক ও আবৃত্তি অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্লাব ট্রেজারার রোটারিয়ান মিজানুর রহমান চৌধুরী।