যুক্তরাষ্ট্র ভ্রমনরত বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড, বিয়ানীবাজারের সাবেক কমান্ডার ও লাউতা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদিরের সাথে মতবিনিময় করেছেন প্রবাসীরা। নিউ ইয়র্কের বিয়ানীবাজার মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের আয়োজনে রবিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে এ মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগটনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা তজম্মুল আলী তজন’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক ও লাউতা হাই স্কুল এক্স ষ্টুডেন্টস টিচার্স এন্ড প্যাট্রন অর্গানাইজেশন’র সাধারণ সম্পাদক মহি উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির।

বিশেষ অতিথি বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ ও নিউ ইয়র্কস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত।

এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সোসাইটি ইনক এর বর্তমান সভাপতি মোস্তফা কামাল, সাবেক সভাপতি আজিমুর রহমান বুরহান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সমাজসেবা সম্পাদক জাহাঙ্গীর আলম, সদস্য সামছুল আবেদীন, সমাজসেবী আব্দুর রশীদ, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আব্দুল হাছিব, লাউতা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাছুম আহমদ, বিশিষ্ট সমাজসেবী ও সাবেক ছাত্রনেতা ইফতেখার উদ্দিন আহমদ, আব্দুল কাদির খান, কামরুল ইসলাম চুন্নু, ফায়েক আহমদ, আব্বাছ উদ্দিন আহমদ, লাভলু আহমদ, নিউ ইয়র্কস্থ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ছরওয়ার হোসেন, নিউ জার্সি ষ্টেট যুবলীগের সভাপতি নুরুজ্জামান সুহেল প্রমূখ।

অনুষ্ঠানের আলোচনায় বক্তারা বিয়ানীবাজারে একাত্তরের বীর শহীদ, বীরসেনানী মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণার্থে মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় প্রশাসনের পরিকল্পিত ও কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আহ্বান জানান। এরকম যে কোন উদ্যোগে কেবলমাত্র সরকারের আর্থিক সহায়তার দিকে না চেয়ে সমন্বীত সামাজিক উদ্যোগের দিকে মনোনিবেশের জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বক্তারা উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদের ভবনের সম্মূখে মার্বেল পাথরে খুদাই করে ঐ ইউনিয়নের মুক্তিযোদ্ধা ও শহীদদের তালিকা প্রদর্শনের জন্য অভিমত ব্যক্ত করেন এবং এরকম উদ্যোগের আর্থিক সহায়তায় সর্বাত্নক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। উপজেলার বিভিন্ন এলাকায় স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদদের নামে রাস্তা ও স্কুল ভবনের নামকরণের দাবী উত্থাপন করেন।লাউতা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হিসেবে বিশ্বখ্যাত দার্শনিক ও মুক্তিযুদ্ধের শহীদ বুদ্ধিজীবি ডঃ জিসি দেবের নামে স্কুলের নব নির্মিতব্য ভবনের নামকরণের প্রস্তাব সভায় উত্থাপন করেন।

সভায় প্রধান অতিথি বিয়ানীবাজার মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির তাঁর সময়কালে বিয়ানীবাজার মুক্তিযোদ্ধা সংসদের কার্যক্রমের উপর আলোকপাঁত করেন এবং মুক্তিযোদ্ধাদের কল্যানে তাদের ভবিষ্যত কর্মসূচি উপস্থাপন করেন।

এছাড়াও তিনি অনুষ্ঠানের বক্তাদের সমগ্র কল্যাণমূখি দাবীসমূহ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনাক্রমে বাস্তবায়নের আশ্বাস দান করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে লাউতা উচ্চ বিদ্যালয়ের সার্বিক উন্নয়নের লক্ষে নিউ ইয়র্কস্থ স্কুলের সাবেক ছাত্র, শিক্ষক, এলাকার দাতা ও সমাজসেবীদের সংগঠন ‘লাউতা হাই স্কুল এক্স ষ্টুডেন্টস টিচার্স এন্ড প্যাট্রন অর্গানাইজেশন’র সাথে এক ঘরোয়া সভায় মিলিত হন। সভায় স্কুলের সার্বিক উন্নয়নের লক্ষে বেশ কিছু পরিকল্পনা গ্রহন করা হয়।