জাতির জনক বঙ্গবন্ধু নিয়ে লেখা বিয়ানীবাজারের সুলতান জে. শরীফের ‘খোকা থেকে মুক্তি সংগ্রামের নায়ক’ বইয়ের মোড়ক উন্মোচন ও চিত্র প্রদর্শনী গতকাল রবিবার বিকাল ৫টায় যুক্তরাষ্ট্রে হ্যামট্রাম্যাক সিটির আলম কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে। আজিজুর রহমানের কুরআন তিলাওয়াত মাধ্যমে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মিশিগান স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম আহমদ। এরপর বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়।

আবু আহমেদ মুসা সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ। বিশেষ অতিথি ছিলেন মিশিগান স্টেট আওয়ামী লীগ সভাপতি ফারুক আহমেদ চান, সাধারণ সম্পাদক আবু আহমদ মুসা। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাবেক সভাপতি নুরুল আমিন মানিক।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মিশিগান স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল হোসেন সুলেমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফারুক আহমেদ, সেবুল আহমদ, সৈয়দ মতিউর রহমান শিমুল, মামদুদ হোসেন, সামাদ আহমেদ, আফজাল লুদী, কামরুল হাসান, রাজেল তালুকদারসহ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানের অতিথিবৃন্দ ‘খোকা থেকে মুক্তি সংগ্রামের নায়ক’ বইয়ের মোড়ক উন্মোচন করেন এবং পরে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

উল্লেখ্য, ‘খোকা থেকে মুক্তি সংগ্রামের নায়ক’ বইটির লেখক মুক্তিযোদ্ধা কোম্পানি কমান্ডার মরহুম আব্দুল মুছব্বিরের একমাত্র ছেলে সুলতান জে. শরীফ। তাঁর বাড়ি বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়নের পুরুষপাল গ্রামে। বর্তমানে আমেরিকার মিশিগান শহরে বসবাস করেন। তিনি নতুন প্রজন্মের কাছে একজন প্রতিশ্রুতিশীল লেখক। তাঁর লেখা বইটির সম্পাদনা করেছেন মিশিগানের অনলাইন পত্রিকা ‘ইউএসএ এমআই বাংলা নিউজ ডটকম’। রাজনীতি ও সমাজনীতির সাথেও সুলতান জে. শরীফ জড়িত রয়েছেন। তিনি বর্তমানে মিশিগান স্টেট আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, মিশিগান বিয়ানীবাজার সমিতির সাবেক সাহিত্য সম্পাদক ও ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

লেখকসুলতান জে. শরীফ খুবই ছোট পরিসরে সফলভাবে এই বইটিতে বঙ্গবন্ধুর জীবন ফুটিয়ে তুলেছেন। বঙ্গবন্ধুর রাজনৈতিক অবস্থানসহ জীবনের সকল গুরুত্বপূর্ণ ব্যাপারগুলো উঠে এসেছে সংক্ষিপ্ত বয়ানে। বিশেষ করে স্বাধীন বাংলাদেশ নির্মাণে বঙ্গবন্ধুর বৈপ্লবিক মুহূর্তগুলো লেখক অত্যন্ত যত্ন সহকারে বর্ণনা করেছেন।

সুলতান জে শরীফ প্রণীত এই বইটি প্রকাশ করেছে প্রাকৃত প্রকাশনী। বইটি পাওয়া যাচ্ছে সিলেট নগরীর আম্বরখানাস্থ জসিম বুক হাউসে।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-