যুক্তরাষ্ট্রে উপজেলা পর্যায়ের অন্যতম বৃহৎ আঞ্চলিক সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাধারণ সভা গত রবিবার ১৪ জুলাই ওজনপার্কের অভিজাত রেস্টুরেন্ট ফুলকলির হলরুমে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি মোস্তফা কামালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহিবুর রহমান রুহেল সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি আজিমুর রহমান বোরহান, মাসুদুল হক সানু, বর্তমান উপদেষ্টা সমির উদ্দিন,আব্দুল হক (মনিয়া), সাবেক উপদেষ্টা মকবুল রহিম চুনই ও মূল ধারার সংগঠক, দাতব্য প্রতিষ্ঠান বাগডাইজের প্রেসিডেন্ট মিসবা আবদিন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সাধারণ সভার কার্যক্রম শুরু করেন সমিতির কার্যকরী পরিষদের সদস্য মোহাম্মদ এন জামান।

সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির সভাপতি মোস্তফা কামাল। সাধারণ সভায় সবাইকে স্বাগত জানিয়ে সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। মোস্তফা কামাল এসময় বলেন সমিতিকে আরও গতিশীল করতে বর্তমান পরিষদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সমিতির কর্মকাণ্ড এবং আয়বে সর্বোচ্চ স্বচ্ছতার সাথে পরিচালনা করতে বর্তমান পরিষদ বদ্ধপরিকর। আগামী দিনে সমিতির কর্মকাণ্ডে তিনি সকল প্রবাসী বিয়ানীবাজারবাসীর সহযোগিতা কামনা করেন।

[image link=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_200156.jpg” img=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_200156.jpg” caption=”স্বাগত বক্তব্য রাখছেন সমিতির সভাপতি মোস্তফা কামাল”]

সভাপতির স্বাগত বক্তব্যের পর সাধারণ সম্পাদক মুহিবুর রহমান রুহেল গত ছয় মাসের কর্মকাণ্ড নিয়ে সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন। এ সময় তিনি সমিতির কর্মকাণ্ডে সবাইকে সম্পৃক্ত থাকার জন্য ধন্যবাদ জানান এবং আগামীতে সবাইকে আরো সম্পৃক্ত হওয়ার ও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করেন।

[image link=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_200651.jpg” img=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_200651.jpg” caption=”সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করছেন মুহিবুর রহমান রুহেল”]

গত জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ৬ মাসের আয়-ব্যয়ের হিসাব তুলে ধরেন সমিতির কোষাধক্ষ্য কাউছার হক সেলিম। পরে সভায় উপস্থিত সমিতির সাধারণ সদস্য ও সাবেক কর্মকর্তারা সাধারণ সম্পাদক এবং কোষাধ্যক্ষের রিপোর্টের উপর আলোচনা করেন এ সময় তারা বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন ও আগামীতে সমিতির কর্মকাণ্ডে আরো বেশি সম্পৃক্ত থাকার আশ্বাস দেন।

[image link=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_201433.jpg” img=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/20190714_201433.jpg” caption=”কোষাধ্যক্ষের রিপোর্ট পেশ করছেন কাউছার হক সেলিম”]

সমিতির সংবিধানকে যুগোপযোগী করে সমিতির কর্মকাণ্ডে আরো গতি আনতে সংবিধানের কিছু ধারা উপধারা সংশোধনীর প্রস্তাব সাধারণ সদস্যদের কাছে তুলে ধরেন সভাপতি মোস্তফা কামাল। এ সময় তিনি বলেন আমাদের সংগঠন পরিচালনার জন্য একটি শক্তিশালী গঠনতন্ত্র বা সংবিধান রয়েছে যা আমাদের পূর্ববর্তীরা অত্যন্ত দক্ষতার সাথে তৈরি করেছেন। এজন্য আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। তবে বিভিন্ন সময়ে সমিতির কর্মকাণ্ডে গতিশীলতা আনতে সময়ের প্রয়োজনে সংবিধানের বিভিন্ন ধারা উপধারা সংশোধনী আনা হয়েছে‌। তারাই ধারাবাহিকতায় এবারও কিছু সংশোধনের প্রস্তাব সাধারণ সদস্যদের কাছ থেকে এসেছে। নিয়ম মেনে সাধারণ সভার ১৫ দিন আগে লিখিতভাবে প্রস্তাবনাগুলো সমিতির কাছে আসে। আমি প্রস্তাবনাগুলো আপনাদের কাছে তুলে ধরছি। আলোচনা পর্যালোচনা করে আপনাদের মতামতের ভিত্তিতে আজকের সাধারণ সভা থেকে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।

পরে সংবিধানের নির্বাচন সংক্রান্ত কিছু ধারা-উপধারা সংশোধনী আনতে প্রস্তাবনা তুলে ধরা হয়। এ ব্যাপারে বিস্তারিত ভাবে তুলে ধরেন সংশোধনীর প্রস্তাবক সমিতির সাবেক প্রচার ও সাংগঠনিক সম্পাদক এবং বর্তমান নির্বাচন কমিশনের অন্যতম সদস্য রিজু মোহাম্মদ। প্রস্তাবগুলো হলো সমিতির নির্বাচনের ভোটগ্রহণ সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে নিয়ে যাওয়া। যায় এখন সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন গঠন, সদস্য নিবন্ধনের শেষ তারিখ পরিবর্তন, নির্বাচনী তফসিল ঘোষণার তারিখ পরিবর্তন (নমিনেশন পত্র ক্রয়, নমিনেশন দাখিল, যাচাই বাছাই এবং ভোট গ্রহণের তারিখ)। নির্বাচনের তফসিল ঘোষণার পর সমিতির কার্যকরী পরিষদে থাকা কোনো সদস্যের পরবর্তী নির্বাচনে অংশ নিতে চাইলে বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী তাকে তার পদ থেকে নির্বাচনকালীন সময়ে জন্য নির্বাচন কমিশনের কাছে পদত্যাগপত্র জমা দিতে হয় সেটি তফসিল ঘোষণার পরিবর্তে নমিনেশন দাখিল এর আগ পর্যন্ত করার প্রস্তাব করা হয়।

প্রস্তাবনা গুলো বিভিন্ন ভাবে আলোচনা পর্যালোচনা পর কিছু সংযোজন-বিয়োজন করে সমিতির উপদেষ্টা, সাবেক কর্মকর্তাসহ, সাধারণ সদস্যরা সংশোধনীগুলো যুগোপযোগী এবং বর্তমান বাস্তবতায় প্রয়োজনীয় বলে সর্ব সম্মতিক্রমে অনুমোদন দেন। এ সময়ে এই বিষয়ের উপরে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সমিতির সাবেক সভাপতি আজিজুর রহমান বোরহান, মাসুদুল হক সানু, নির্বাচন কমিশনার মোহাম্মদ আলিম, সাবেক কোষাধ্যক্ষ হেলিম উদ্দিন প্রমুখ।

সাধারণ সভায় সংশোধনী আগামী ২০২২-২০২৩ নির্বাচনী বর্ষের জন্য কার্যকরী হবে। তবে আসন্ন ২০২০-২০২১ সালের নির্বাচনী বর্ষের শুধুমাত্র ভোট গ্রহণের তারিখ সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহের পরিবর্তে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে সভায় ওজনপার্ক এলাকায় নির্মিতব্য একটি দাতব্য কমিউনিটি ক্লিনিকে বিয়ানীবাজার সমিতির নামে একটি কক্ষের নামকরণ এর ব্যাপারে নীতিগতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়। প্রস্তাবটি উত্থাপন করেন সমিতির সাবেক কর্মকর্তা এবং কমিউনিটি ক্লিনিকের উদ্যোক্তা মূল ধারার রাজনৈতিক ও দাতব্য প্রতিষ্ঠান বাগডাইজের প্রেসিডেন্ট মিসবা আবদিন। সদস্যরা বলেন এটি একটি মহৎ উদ্যোগ ক্লিনিকটি প্রতিষ্ঠিত হলে সাধারণ মানুষ এর মাধ্যমে উপকৃত হবে। বিয়ানীবাজার সমিতি এই উদ্যোগের সাথে কোনভাবে সম্পৃক্ত হতে পারলে বিয়ানীবাজারবাসী হিসেবে আমরা গর্বিত হব। সাধারণ সভার পক্ষ থেকে সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদকে মিসবা আবদিনের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দায়িত্ব দেওয়া হয়।

সাধারণ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির নির্বাচন কমিশনের অন্যতম সদস্য মোহাম্মদ আলিম, রিজু মোহাম্মদ, সাবেক কোষাধ্যক্ষ হেলিম উদ্দিন, সাবেক সাহিত্য সম্পাদক আব্দুল কাদির, প্রবীণ মুরব্বি সিরাজুল ইসলাম, সমিতির সহ-সাধারণ সম্পাদক সাহেদ আহমদ, সাংগঠনিক সম্পাদক মোঃ আমিনুল হোসেন, দপ্তর সম্পাদক রেজাউল হক, প্রচার সম্পাদক মোঃ জাকির হোসেন, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, সমাজ কল্যাণ সম্পাদক জয়নুল হক, কার্যকরী সদস্য আহমদ মোস্তফা (বাবুল), মোঃ আই জহিরুল, নুরুল ইসলাম, আব্দুল বাসিত, মোঃ আতিকুল রহমান (হেলাল), মোঃ এন জামান প্রমুখ।

[image link=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/Beanibazar-General-Meeting-half-page-ad.jpg” img=”http://beanibazarnews24.com/wp-content/uploads/2019/07/Beanibazar-General-Meeting-half-page-ad.jpg” caption=”বিজ্ঞাপন”]