আমেরিকায় বসবাসরত বাংলাদেশী কমিউনিটির প্রিয় মুখ, এবি মিডিয়া গ্রুপের স্বপ্নদ্রষ্টা পরিচালক, মানবতার ফেরিওয়ালা নিউইয়র্কের কামাল আহমদ (কামাল ভাই) এর প্রথম মৃত্যু বার্ষিকী আজ সোমাবার (৫এপ্রিল)। প্রবাসী বাংলাদেশিদের এই অকৃত্রিম বন্ধু কামাল আহমদ গত বছর প্রথম ধাপে নোবেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে নিউইয়র্কের আলমাস্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন।

তাঁর মাগফেরাত কামনায় বাংলাদেশে বাদ আসর এবিমিডিয়ার কার্যালয়ে ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। একই সাথে এবিমিডিয়ার আয়োজনে নিউইয়র্কের রাত ১০টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮টায়) তাঁর কর্মময় জীবন নিয়ে বিশেষ আলোচনা সভা ‘স্মৃতিতে অম্লান’, দোয়া মাহফিল ও কোরআনখানি অনুষ্ঠিত হবে। এবিটিভি বিশেষ এ আলোচনা সভা সরাসরি সম্প্রচার করবে। একই সাথে তাঁর প্রথম মৃত্যু বার্ষিকীতে পারিবারিকভাবে ফাহেতা পাঠ, দোয়া মাহফিল ও কোলখানি অনুষ্ঠিত হবে।

প্রয়াত কামাল আহমদ গত বছরের ৩০ মার্চ অসুস্থ হলে নিউইয়র্কের আলমহার্স্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাস ধরা পড়েছিল। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর একটি কিডনী বিকল হয়ে পড়লে ৪ এপ্রিল ডায়ালাইসিস করানো হয়। ওইদিন দিবাগত রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। পরদিন (৫ এপ্রিল) ভোরের দিকে তিনি ইন্তেকাল করেন। নিউইয়র্কের লং আইল্যান্ডের ওয়াশিংটন মেমোরিয়ালে নিজের জন্য কেনা কবরে কামাল আহমেদকে দাফন করা হয়েছে।

প্রসঙ্গত, কামাল আহমদের বাড়ি বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের বাউরভাগ গ্রামে। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এবি মিডিয়া গ্রুপের পরিচালক হিসেবে মিডিয়া অঙ্গনেও যুক্ত ছিলেন কামাল আহমদ। তিনি বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাবেক সভাপতি এবং উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ছিলেন। এছাড়াও তিনি জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এবং অর্থায়নে অসংখ্য মসজিদ মাদ্রাসাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে উঠেছে দেশ ও প্রবাসে। মানবতার সেবায় নিজেকে যুক্ত এ মানুষটি দেশেও রাজনীতিসহ বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

আ. লীগের বরাদ্ধ ও গ্রামবাসীর অর্থায়নে আছিরগঞ্জ ও বারইগ্রাম রাস্তায় মাটি ভরাট, পাকা করার দাবি