স্পেনের মাদ্রিদ শহরে স্বপরিবারে বসবাসরত বিয়ানীবাজারের মাথিউরা ইউনিয়নের দক্ষিণ মাথিউরা আরেঙ্গাবাদ গ্রামের সন্তান প্রবাসী কমিউনিটি নেতা আব্দুস শাকুর আর নেই (ইন্না-লিল্লাহি…রাজিউন)। গত রোববার ভোর ৫টা ৩০ মিনিটের সময় তিনি মাদ্রিদের মনকোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মরহুম আব্দুস শাকুর দীর্ঘদিন ধরে জটিল রোগে আক্রান্ত হয়ে চিকিৎসকের পরামর্শে চিকিৎসা গ্রহণ করে আসছিলেন। গতকাল বুধবার বাদ আসর মাদ্রিদের বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় প্রবাসী কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও মুসল্লিরা অংশগ্রহণ করেন।

মাদ্রিদে বসবাসরত বাংলাদেশি প্রবাসী কমিউনিটির অত্যন্ত পরিচিতমুখ মরহুম আব্দুস শাকুর সকলের কাছে পরিচিত ছিলেন একজন মসজিদ বন্ধু হিসেবে। অত্যন্ত পরহেজগার ও সদালাপী চরিত্রের অধিকারি মরহুম আব্দুস শাকুর দীর্ঘদিন ধরে মাদ্রিদে অবস্থিত বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদকে মুসল্লিদের প্রার্থনা উপযোগী করে রাখার কাজে নিয়োজিত ছিলেন। কমিউনিটির সকল মুসল্লিদের সাথে তার সম্পর্ক ছিল অত্যন্ত গভীর ও সুদৃঢ়। মূলত সেকারণেই সকলে তাকে মসজিদ বন্ধু হিসেবে মূল্যায়ন করতেন।

ব্যক্তিগত জীবনে মরহুম আব্দুস শুকুর ছিলেন বিবাহিত। তিনি দুই মেয়ে ও এক ছেলে সন্তানের পিতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল আনুমানিক ৬০ বছর।

মাদ্রিদে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের সহযোগিতায় আগামী রোববার তার মরদেহ বাংলাদেশে আসার কথা রয়েছে। মরদেহ দেশে ফিরলে বিয়ানীবাজারের মাথিউরা আরেঙ্গাবাদ গ্রামে তার দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে এবং এরপর স্থানীয় গোরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।