বাংলাদেশকে নিয়ে করা ব্রেন্ডন ম্যাককালামের ভবিষতদ্বানী বিফলে গেছে। তবে বিশ্বকাপের পুর্বে ম্যাককালামের এই ভবিষতদ্বানী মনঃক্ষুণ্ণ হয়েছিলেন টাইগার সমর্থকরা। আর তাই সাবেক এই ক্রিকেটারকে সামনে পেয়ে মাঠে এর জবাব দিয়েছেন জয়নুল এহসান নামের এক বাংলাদেশি সমর্থক। যুক্তরাজ্য প্রবাসী জয়নুল এহসানের বাড়ি বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়নের নালবহর গ্রামে। সে দাসউরা সিনিয়র আলীম মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল যুক্তরাজ্য প্রবাসী মাওলানা বশির উদ্দিনের পুত্র।

গত সোমবার বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার খেলা চলাকালে নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেটারকে মাঠে কাছে পেয়ে চিৎকার করে বাংলাদেশের দুটি জয়ের কথা জানিয়ে দেন এ সমর্থক। ভিডিওটিতে দেখা যায় চিৎকার করে মাঠে ওই সমর্থক ম্যাককালামকে বলছেন, ‘আমরা দুই ম্যাচ জিতে গেছি।’ জবাবে হাত উচিঁয়ে সমর্থকের কথার সাথে একাত্মতা প্রকাশ করতে দেখা যায় সাবেক কিউই অধিনায়ককেও।

এদিকে সে মূহুর্তের ভিডিওটি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়ে গেছে। দেশ-বিদেশের টাইগার সমর্থকরা তাই নিজেদের টাইমলাইনে ভিডিওটি শেয়ার করে প্রশংসায় ভাসাচ্ছেন এই সমর্থককে। অনেকে আবার তাকে বীরের খেতাব দিতেও কার্পণ্য করছেন না।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শুরু করেছিল বিশাল এক স্বপ্ন নিয়ে। অন্ততপক্ষে সেমিফাইনাল খেলার প্রত্যাশা নিয়েই ইংল্যান্ড পাড়ি জমিয়েছে টাইগাররা। অথচ বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশকে নিয়ে এক অযাচিত ভবিষ্যৎবাণী করে বসলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

তিনি ভবিষদ্বানী করেছিলেন, ‘এবারের বিশ্বকাপে শ্রীলংকা ছাড়া আর কারো সাথেই নাকি জিতবে না বাংলাদেশ। এমনকি র্যাংকিংয়ের দশে থাকা আফগানিস্তানের কাছেও বাংলাদেশ নাকি হেরে যাবে!’ ওই ভবিষ্যৎবাণীর জন্য বেশ সমালোচিতও হয়েছেন ম্যাককালাম। তার ওপর থাকা ক্ষোভ বাংলাদেশের সমর্থকরা প্রকাশ করতে কার্পণ্য করেননি।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই অবশ্য ম্যাককালামের বাংলাদেশকে এমন খাটো করার জবাব মাঠেই দিয়েছে টাইগাররা। নিজেদের প্রথম ম্যাচেই শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। সে ম্যাচে জয়ের পর গত সোমবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ম্যাককালামকে বাংলাদেশের সামর্থ্য সম্পর্কে আরো একবার মাঠেই জবাব দিয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা।

এই দুই জয়ের পর ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাককালামকে নিয়ে ট্রলের ঝড় উঠে। তবে এবার আর সামাজিক যোগাযোগ মাধ্যম নয়, সরাসরি মাঠেই ম্যাককালামকে জবাব দিয়েছেন এক বাংলাদেশি সমর্থক। মাঠে চিৎকার করে ম্যাককালামকে দেওয়া সমর্থকের সেই জবাবের ভিডিও এরই মধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সেই ভিডিওটি দেখুন-