কৃষি ও কৃষকদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব উন্নয়ন কর্মসূচি গ্রহণ করছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, ‘কৃষক ও কৃষিকে অবহেলা করে উন্নয়ন সম্ভব নয়। এ জন্য সরকার কৃষি ও কৃষককে গুরুত্ব দিয়ে কৃষিতে ভর্তুকি দিচ্ছে। ডিজেল ও সারের দাম কমানো হয়েছে। কৃষকদের বিনামূল্যে বীজ ও সার দেওয়ার পাশাপাশি মাঠ পর্যায়ে তাদের প্রশিক্ষণ ও কৃষি উপকরণ দেওয়া হচ্ছে। এতে কৃষিতে মানুষের আগ্রহ বেড়েছে।’

রবিবার (২৯ নভেম্বর) বিকেলে বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী উপরোক্ত কথাগুলো বলেন। ঢাকাস্থ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন। এসময় তিনি উপজেলার ৩ হাজার কৃষকের মধ্যে ২ কেজি করে বিনামূল্যে বোরো হাইব্রিড ধান বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

বড়লেখা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে। মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে বলেন, ‘সরকার কৃষির উন্নয়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। আপনাদের সব ধরণের সহায়তা দিচ্ছে। ফসল, সবজি, খাদ্য ইত্যাদি উৎপাদনে গুরুত্ব দিতে হবে। বাড়ির আঙিনাসহ সব পতিত জমিতে ফসল ফলান। এক ইঞ্চি জমি পতিত রাখবেন না।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শামীম আল ইমরান। উপ সহকারী কৃষি কর্মকর্তা পলাশ দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বড়লেখা উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমেদ, বড়লেখা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর, বড়লেখা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. তাজ উদ্দিন, বড়লেখা উপজেলা কৃষক লীগের আহবায়ক মো. আব্দুল লতিফ, তালিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যুৎ কান্তি দাস, সাংবাদিক আব্দুর রব, উপ সহকারী কৃষি কর্মকর্তা সেলিম উদ্দিন, কৃষক গৌছ উদ্দিন প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন বড়লেখা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দেবল সরকার। উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, বোরো ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধি এবং বোরো হাইব্রিড জাতের ধান চাষের আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ৩ হাজার কৃষককে বীজ সহায়তা প্রণোদনা দেওয়া হয়। বীজ সহায়তা প্রণোদনা কর্মসূচিতে সরকারের ব্যয় হয়েছে ১৫ লাখ ২৪ হাজার টাকা।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ইউপি নির্বাচন নিয়ে 'এবি টিভি'র বিশেষ আয়োজন ‘ভোটের হাওয়া’।। ৪র্থ পর্বে তিলপারা ইউনিয়ন