মৌলভীবাজারের বড়লেখায় বিজিবি ৫২ ব্যাটালিয়ানের আওতাধীন বোবারথল ক্যাম্পের কতিপয় বিজিবি সদস্যের বিরুদ্ধে স্থানীয় খাসিয়া পানপুঞ্জির ১৫ শ্রমিককে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে। শনিবার সকাল ৯টায় উপজেলার সীমান্তবর্তী বোবারথল গ্রামের ইসলামনগর এলাকায় এই ঘটনাটি ঘটে। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদের দু’জনের অবস্থা গুরুতর। তবে হামলার অভিযোগ অস্বীকার করে বিজিবি বলছে, তারা বিজিবিকে সরকারি কাজে বাধা দিয়েছিল।

আহতরা হচ্ছে- উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউপির বোবারথল গ্রামের ইসলামনগর এলাকার বাসিন্দা পানপুঞ্জির শ্রমিক আমিনুল ইসলাম (২০), কামরুল ইসলাম (১৭), সাহীন আহমদ (২০), এমরান আলী (২৬), আতিকুর রহমান (২২), ফারুক উদ্দিন (২৫), সাজু আহমদ (২২), রাজু আহমদ (২৪), আব্দুর রহিম (২৫), এবাদুর রহমান (২৩), আব্দুস সহিদ (২১), হাসান আহমদ (২৫)।

হাসপাতাল, বিজিবি ও আহতদের সূত্রে জানা গেছে, বোবারথলের ইসলামনগর এলাকার বাসিন্দা আহত পাহাড় শ্রমিকরা সুকমন খাসিয়ার (হেডম্যান) মালিকানাধীন আগার পুঞ্জির পানজুমে শ্রমিকের কাজ করে। প্রতিদিনের মতো শনিবার সকাল ন’টার দিকে তারা জুমে কাজে যাচ্ছিল। ইসলামনগর বাজার সংলগ্ন হেলাল মিয়ার বাড়ির পার্শে পৌঁছার পরই হঠাৎ বোবারথল ক্যাম্পের কয়েকজন বিজিবি সদস্য তাদের গতিরোধ করে চোরাকারবারীদের সম্পর্কে তথ্য জানতে চায়। এসব জানা নেই বলার সাথেই বিজিবি সদস্যরা তাদের উপর অতর্কিত হামলায় চালায়।

আহত শ্রমিক হাসান আহমদ, কামরুল ইসলাম, সাহীন আহমদ প্রমুখ জানান, আমরা কাজে যাচ্ছিলাম। হঠাৎ বিজিবি সদস্যরা ভারত থেকে কারা গরু-মহিষ পাচার করে কোন দিকে নিয়ে যায়, তাদের নাম কি এসব জানতে চায়। চিনি না, জানিনা বলার সাথেই তারা আমাদেরকে বুট দিয়ে লাথিসহ বেধড়ক পিটিয়ে আহত করেছে। স্থানীয় লোকজন আমাদেরেকে উদ্ধার করে জীপে তুলে হাসপাতালে নিয়ে যান।

দক্ষিণ শাহবাজপুর ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন জানান, বিজিবি সদস্য কর্তৃক মারধরে তার ইউনিয়নের কয়েকজন হতদরিদ্র পানপুঞ্জি শ্রমিক আহত হওয়ার খবর পেয়ে তিনি হাসপাতালে গিয়ে তাদেরকে দেখেছেন। বিষয়টি অত্যন্ত অমানবিক। এ ব্যাপারে আহতদের স্বজন ও প্রতিবেশিদের শান্ত থাকার অনুরোধ করেছেন। ঘটনাটি স্থানীয় সংসদ সদস্য, পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন, উপজেলা চেয়ারম্যান ও ইউএনওকে অবহিত করেছেন।

বিজিবি’র বোবারথল ক্যাম্পের ইনচার্জ নায়েক সুবেদার সুলেমান আহমদ মারধরের অভিযোগ অস্বীকার করে জানান, ওরা বিজিবি’র সরকারি কাজে বাধা দিয়েছে। হামলার কোনো ঘটনা ঘটেনি। আর ঘটনাটি রাত সাড়ে ৩টায় ঘটেছে, সকালে নয়।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারে নিত্যপণ্যের বাজার ঊর্ধ্বমুখী