জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এর মহা-পরিচালক (অতিরিক্ত সচিব) মৌলভীবাজারের বড়লেখা উপজেলা কৃতী সন্তান জহুরুল ইসলাম রোহেল ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. খ.ম শরিফুল হুদার তত্ত্বাবধানে ‘Migrants dhaka city due to natural disaster; A geographical Assessment’ বিষয়ের উপর তিনি গবেষণা করেন। গত বছরের ৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৩১০তম সভায় তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ড. জহুরুল ইসলাম রোহেল ১৯৬৫ সালে বড়লেখা উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের সফরপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম ওয়াছিল আলী এবং মাতা মরহুমা জাহানারা বেগম চৌধুরী।

কর্মজীবনে তিনি সিলেটের গোয়াইনঘাট ও নবীগঞ্জ উপজেলায় অত্যন্ত দক্ষতার সাথে উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে গাইবান্ধার জেলা প্রশাসক, স্বাস্থ্য মন্ত্রণালয়, ক্রীড়া মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্নসচিব ও বর্তমানে জামুকার মহা-পরিচালক (অতিরিক্ত সচিব) হিসেবে কর্মরত রয়েছেন।

তিনি গ্রামের বাড়ির দক্ষিণভাগ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিকের পড়লেখা শেষ করেন। ১৯৮১ সালে কক্সবাজারের উখিয়া হাইস্কুল থেকে বিজ্ঞান বিভাগে কৃতীত্বের সাথে এসএসসি, ১৯৮৩ সালে এমসি ইন্টারমিডিয়েট কলেজ থেকে বাণিজ্য বিভাগে এইচএসসি পাস করেন। ১৯৮৬ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় স্নাতক এবং ১৯৮৭ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডারে যোগদান করেন।

চাকুরীরত অবস্থায় তিনি নর্দান ইউনিভার্সিটি থেকে ২০০৮ সালে এমবিএ, ২০০৯ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ২০১০ সালে নর্দান ইউনিভার্সিটি থেকে গভর্নেন্স স্টাডিজ বিভাগ থেকে পিজিডি ডিগ্রি এবং ২০১২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে গভর্নেন্স স্টাডিজ বিভাগ থেকে এমএ ডিগ্রি অর্জন করেন।

তিনি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে ওয়ার্কসপ, ওরিয়েন্টেশন, সেমিনারে অংশ গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে ১৯৯৫ সালে তিনি ফারহানা চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

ড. জহুরুল ইসলাম রোহেলের সহধর্মীনি মিসেস ফারহানা চৌধুরী ঢাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলে শিক্ষকতা করছেন। ছেলে রুশাত তানজিম ইসলাম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ও মেয়ে নাহিয়ান তাসনিম কানাডার টরেন্টোয় ব্রুক বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছে।

‌ বিয়ানীবাজারে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন