মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবেও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের বসবাসরত প্রবাসীদের সেবায় অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি। করোনার আঘাতে বিপর্যস্ত প্রবাসীদের সেবায় নিয়োজিত রয়েছে সংগঠনটি। সুরক্ষা সামগ্রী বিতরণ, কবর ও ফিউনারেল প্রদানসহ প্রভৃতি সেবা নিয়ে অদ্যাবধি পাশে রয়েছে সংগঠনটি।

এছাড়াও মরণঘাতি  এ ভাইরাস মোকাবেলায় মাসব্যাপী বিনামূল্যে এন্টিবডি পরীক্ষা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক বিভিন্ন সুরক্ষাসামগ্রী বিতরণের কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। এরই অংশ হিসেবে গত রোববার নিউইয়র্কের ওজনপার্কস্থ সমিতির নিজস্ব ভবনের সামনে দায়িত্বশীলরা প্রবাসী বাংলাদেশিদের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক বিভিন্ন সুরক্ষাসামগ্রী বিতরণ করেন।

সমিতির সভাপতি ও এবি মিডিয়া গ্রুপের পরিচালক মকবুল রহিম চুনই’র সভাপতিত্বে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক বিভিন্ন সুরক্ষাসামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে সার্বিক তদারকিতে নিয়োজিত ছিলেন সমিতির উপদেষ্টামণ্ডলীর সদস্য ও এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক আজিমুর রহমান বুরহান, মাসুদুল হক ছানু ও মোস্তফা কামাল।

সমিতির সাধারণ সম্পাদক ও এবি মিডিয়া গ্রুপের পরিচালক মুহিবুর রহমান রুহেল’র সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কার্যকরী পরিষদের শামীম আহমদ, মোহাম্মদ এন জামান, কাওছার হক সেলিম, রেজাউল আলম অপু, আব্দুল আলিম, হাছান আহমদ, আতিকুর রহমান হেলাল, হোসেন আহমদ, নিলুফা ইয়াসমিন, মোহাম্মদ আই জহিরুল, আব্দুল বাসিত, মোহাম্মদ হাফিজ লোদী, হাছান খান, ইমদাদ হোসেন, চৌধুরী মো শিমুল ও মো আব্দুস শাকুর।

এছাড়া অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির সাবেক সভাপতি বুরহান উদ্দিন কফিল, সাবেক উপদেষ্ঠা আব্দুল হক মনিয়া, সমিতির নির্বাচন কমিশনের সদস্য ময়েজ উদ্দিন, কমর উদ্দিন, মোহাম্মদ আলীম, সমিতির সাবেক কর্মকর্তা আহমেদ মোস্তফা বাবুল, তাজুল খান, হেলিম উদ্দিন, নজরুল ইসলাম, যুক্তরাষ্ট্রস্থ এমসি কলেজ এলামনাই এসোসিয়েশনের সভাপতি বেলাল উদ্দিন, রাজনীতিবিদ আব্দুল কুদ্দুস টিটু, সাবেক ছাত্রনেতা গোলাম মোর্তজা, সাব্বির আহমদ বিশিষ্ট ব্যবসায়ী খালেদ হোসাইন।

আরো উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠানের কর্ণধার রোকন হাকিম ও মান্না মুনতাছির সহ কমিউনিটি নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণিপেশার বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।

অনুষ্ঠানে বিয়ানীবাজারবাসীসহ প্রবাসী কমিউনিটির সেবায় বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির অঙ্গিকারবদ্ধ উল্লেখ করে সমিতির দায়িত্বশীলরা বলেন, বিয়ানীবাজার সমিতি করোনাকালীন এই দূর্যোগে প্রবাসীদের পাশে ছিল, আছে এবং আগামীতেও থাকবে। আমরা করোনা দূর্যোগে শুরু থেকেই চিকিৎসাহীনদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা, ত্রাণ সামগ্রী বিতরণ, সুরক্ষা সামগ্রী বিতরণ, কবর ও ফিউনারেল সাহায্য প্রদানসহ বিভিন্নভাবে মানুষে সেবায় নিয়োজিত রয়েছি। বিয়ানীবাজারবাসীসহ প্রবাসী কমিউনিটির যেকোন সাহায্যার্থে কাজ করতে পারাটাই আমাদের জন্য সন্তুষ্টি।

এদিকে বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির মাসব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে করোনাকালীন সময়ে সবচেয়ে দুর্লভ সেবাটি প্রবাসীর কমিউনিটির দোড়গোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে আগামী ১৬ সেপ্টেম্বর (বুধবার) দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সমিতি ভবনে ফ্রি এন্টিবডি টেস্টিং ক্যাম্পেইনের সময়সূচি নির্ধারণ করা হয়। এসময় সমিতির দায়িত্বশীলরা প্রবাসী কমিউনিটির সকলের জ্ঞাতার্থে ফ্রি এন্টিবডি টেস্ট করার জন্য আইডিকার্ডসহ ২ বছর থেকে শুরু করে যেকোন বয়সী প্রবাসী এ ক্যাম্পেইনে অংশ নিতে পারবেন বলে জানান।

অনুষ্ঠানটি স্পন্সর করেছে লংযেবিটি হোম কেয়ার সার্ভিস, হাকিম এন্ড কো-মালিটিসার্ভিস ও এসেন মেডিকেল এসোসিয়েটস।

এছাড়া অনুষ্ঠানে বিয়ানীবাজার সামাজিক ও সামাজিক সমিতির পক্ষ থেকে বিয়ানীবাজার পৌরসভাসহ উপজেলার ১০ ইউনিয়নের প্রত্যন্ত এলাকার করোনা দূর্গত মানুষদের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ উদ্যোগ নেয়া হয়েছে। যা খুব শীঘ্রই বাস্তবায়ন করা হবে বলে সমিতির দায়িত্বশীলরা জানিয়েছেন।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারের তেজপাতায় ’তেজ’ নেই