কিশোরীদের দক্ষতা বৃদ্ধি ও সচেতনতার জন্য সূচনা প্রকল্প বিয়ানীবাজারের উদ্যোগে ‘কিশোরী সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১৮ জুলাই) সকাল ৯ টায় বিয়ানীবাজার পৌরসভা হল রুমে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

কিশোরী দলনেতা মুন্নি বেগম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্পের সিলেট প্রধান ফরিদা বেগম। সভায় বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, বিয়ানীবাজার পৌরসভার মেয়র মো: আব্দুস শুকুর, বিয়ানীবাজার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রনজিৎ কুমার, উপজেলা কৃষি কর্মকর্তা পরেশ চন্দ্র, বিয়ানীবাজার উপজেলার সূচনা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুর রব, টেকনিক্যাল স্পেশালিস্ট আইইডি সুব্রত রায়, টেকনিক্যাল স্পেশালিস্ট ওয়াল্ড ফিশু আব্দুল হামিদ।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান বলেন, বিয়ানীবাজার উপজেলায় কিশোরী সমাবেশ বিষয়ক র্কমশালা আয়োজন করায় আনন্দ প্রকাশ করে। যে খর্বাকৃতির হার কমানো জন্য অপুষ্টি দূর করার জন্য কিশোরীদের সচেতনতার বিকল্প নেই , তিনি বলেন সিলেটে অতিরিক্ত বৃষ্টিপাত হওয়ার কারণে শাকসবজি উদপাদন কম হয়। তাছাড়া সিলেট অঞ্চলের মানুষ আর্থিক ভাবে সচ্ছল হলেও তাদের পুষ্টি সর্ম্পকিত সচেতনতা কম আছে। সূচনা প্রক্লপ যে সব প্রশিক্ষণ প্রদান করে কিশোরীরা যাতে ভালো ভাবে অনুসরন করে সেই প্রত্যাশয় করি।

তিনি আরও বলেন, সূচনার র্কাযক্রম আরো বিস্তৃতি ও সফল করার জন্য সকল দপ্তরের সাথে র্কোডিনেশন বাড়াতে হবে, ফিল্ড পর্যায়ের সূচনার র্কাযক্রমে সরকারি র্কমর্কতাদের সম্পৃক্তা বাড়াতে হবে, প্রতি মাসের মাসিক অগ্রগতির রির্পোট প্রত্যেক দপ্তরের র্কমকর্তারা যাতে পায় তা নিশ্চিত করতে হবে। তাছাড়া তিনি বলেন যে সূচনার র্কাযক্রম আরো বিস্তৃতি ও সফল করার জন্য সকল ধরনের সহযোগীতা ও পরার্মশ সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে দেওয়া হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিয়ানীবাজার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রনজিৎ কুমার বলেন, কিশোরীরা ভবিষ্য মা হবে। তাদের এখন থেকে শরীরের যত্ন নিতে হবে । তাদের লক্ষ্য স্থির করতে হবে। কেননা কিশোরীরা আজ পৃথিবীর সব ক্ষেত্রে অবদান রাখছে। বাংলাদেশের সব বড় পদে এখন নারীরা পরিচালনা করতেছে। এই জন্য সূচনা প্রক্লপকে অনেক ধন্যবাদ জানান কিশোরী দের বিভিন্ন ধরনের প্রশিক্ষন ও সচেনতা মুলক কাজ করার জন্য । তিনি আরো বলেন ,সূচনা আসার পর সিলেটে নারী ও কিশোরীরা অনেক সচেতনতা বৃদ্ধি পেয়েছে।

এসময় উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলার উপজেলা প্রকল্প সমন্বয়কারী এবং বিয়ানীবাজার উপজেলার মনিটরিং এবং ইভালুয়েশন অফিসার, ইউনিয়ন কো-অডিনেটর ও এ্যাডমিন এন্ড ফাইন্যান্স অফিসার, গৃভন্সে অফিসার।

সভায় কিশোরীরা সূচনার লক্ষ ও উদ্দেশ্য এবং সূচনার র্কাযক্রম উপস্থাপন করেন। কিশোরী সমাবেশে কিশোরীদের নিয়ে কুইজ প্রতিযোগীতা, বির্তক প্রতিযোগীতা, বাল্য বিবাহের কুফল নিয়ে নাটিকা উপস্থাপন করেন।

এসময় সভার উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে ”কিশোরী সমাবেশ” এর সমাপ্তি ঘোষনা করেন আবু রায়হান।