শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, শিক্ষার্থীদের সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নিজেদের সমস্যা সমাধান করতে হবে। নতুন নতুন জ্সেঞান অর্জনের মাধ্যমে নতুন নতুন ক্ষেত্র তৈরী করতে হবে। নিজ বাড়িতে বসবাস করে সহজেই শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবে উল্লেখ করে মন্ত্রী বলেন, উচ্চ শিক্ষা অর্জনের জন্য ঢাকা-চট্টগ্রাম যেতে হবে না। এমনকি সিলেট শহরেও যাবার প্রয়োজন নেই। বাড়ির পাশের বিয়ানীবাজার সরকারি কলেজে উচ্চ শিক্ষা অর্জন করতে পারবে। তিনি বলেন সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রয়োজনীয় গবেষণার প্রতিষ্ঠা করা হবে। শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকালে এ গবেষণাগার স্থাপনের গুরুত্ব রয়েছে।

শিক্ষামন্ত্রী আজ শনিবার দুপুরে উপজেলার জমসেদ আহমদ উচ্চ বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধু সার্টিফিকেট অর্জনের জন্য উচ্চশিক্ষা নয়। এখানে একটি বড় পরিবর্তন আনতে হবে। এজন্য বিদ্যালয় ও শিক্ষার্থীদের অনেক দায়িত্ব রয়েছে। শিক্ষা শুধু শ্রেণী কক্ষে সীমাবদ্ধ রাখলে চলবেনা। দেশকে এগিয়ে নেয়ার জন্য নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে। নতুন জ্ঞান অনুসন্ধান করতে হবে।

 

তিনি আরো বলেন, ‘আমরা চিরকাল শুধু জ্ঞান ও প্রযুক্তি আমদানিকারক থাকব না। আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী। তারা একদিন জ্ঞান ও প্রযুক্তি রপ্তানি করবে’। তিনি বলেন, মানবসম্পদ গড়ার ওপর আমরা জোর দিচ্ছি। সেজন্য কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দেয়া হচ্ছে।
এসময় ‍উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান, বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল,শিক্ষামন্ত্রীর একান্ত সহকারী দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, চারখাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।