বিয়ানীবাজার  নিউজ ২৪। ১৪ জানুয়ারি ২০১৭।

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একটি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের শিক্ষা দেয়ার চিন্তা তাঁর সরকারের দীর্ঘদিনের পরিকল্পনা জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি একিভূত করতে আমরা আগামী এক সপ্তাহের মধ্যে আলোচনায় বসবো। শিক্ষার প্রাথমিক স্তরের ভিত্তি এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেয়া হবে বলেই এর নামকরণ ‘বেসিক এডুকেশন’ করা হবে। তিনি বলেন, মৌলিক শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি করতে পারবে না। আমাদের সরকার প্রথম থেকেই মৌলিক শিক্ষার প্রতি গুরুত্ব দিচ্ছে। পাঠ্য বইয়ে বিভ্রান্তির বিষয়ে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, মন্ত্রণালয় থেকে যাচাই করা হচ্ছে। পাঠ্য বইয়ে যে সব ভুল রয়েছে শিক্ষকরা একটু খেয়াল করলে তা সংশোধন করতে পারবেন। এছাড়া ত্রুটি সংশোধনের বিষয়ে মন্ত্রণালয় থেকে দিক নির্দেশনা দেয়া হবে।

আজ শনিবার বিকাল সাড়ে চারটায় উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা প্রাথমিক শিক্ষা দপ্তরের আয়োজনে শিক্ষামন্ত্রণালয়ের পিইডিপি’র অর্থায়নে ৪৬টি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্র্রী নাহিদ বলেন, সরকার অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা প্রদান বাধ্যতামুলক করেছে। যদিও আমাদের অনেক সীমাবদ্ধতার কারণে এখন পর্যন্ত দশ ভাগ শিশুকে বিদ্যালয়মুখী করতে পারিনী। সরকার চেষ্টা করছে শতভাগ শিশুকে বিদ্যালয়ের আওতায় নিয়ে আসতে। উন্নত দেশ এগিয়েছে মৌলিক শিক্ষায় শিশুদের গড়ে তুলতে পেরে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সন্তানরা মৌলিক শিক্ষায় শিক্ষিত হবে। শিক্ষক ও অভিভাবকদের এদিকে আরো মনোযোগী হতে হবে। কারণ আমাদের শিশুদের সম্পদে পরিণত করতে না পারলে আমরা এগিয়ে যেতে পারব না। জঙ্গিবাদ বিষয়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বশীলদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, বিদ্যালয়ে এসে শিক্ষার্থীরা কি করছে না করছে এসব বিষয়েও শিক্ষকদের নজর রাখতে হবে। কেননা সুযোগ পেলেই ওৎপেতে থাকা গুটি কয়েক পথভ্রষ্টরা এসব নিষ্পাপ শিশুদের মগজ ধোলাই করে ফেলবে। তিনি শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও আরও সচেতন হওয়ার আহবান জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুম মিয়ার পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, সহ সভাপতি আবদুল আহাদ, যুগ্ম সম্পাদক মোস্তাক আহমদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল প্রমুখ।