বিয়ানীবাজারসহ পূর্ব সিলেটকে বিশ্বময় তুলে ধরার প্রয়াসে প্রতিষ্ঠিত এবি মিডিয়া গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান আইপি টেলিভিশন এবিটিভি। জনপ্রিয় এই টেলিভিশন চ্যানেল সফলতার ছয় বছর পেরিয়ে ৭ম বর্ষে পদার্পন করেছে।

সময়ের পরিক্রমায় বিয়ানীবাজারের প্রতিশ্রুতিশীল মেধাবী অনেক সাংবাদিকরা মুক্তিযুদ্ধের ধারক ও বাহক এই গণমাধ্যম প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে মেধা ও শ্রম বিলি দিচ্ছেন। অগণিত দর্শক, শুভানুধ্যায়ীদের অনুপ্রেরণা, তরুণ ও উদ্যমী, সৎ এবং সাহসী এক ঝাঁক সংবাদকর্মীদের নিরলস প্রচেষ্টা, সমাজ সচেতন একদল পৃষ্টপোষক এবং সর্বোপরি সকল স্থরের জনতার ভালোবাসার এবিটিভির দীর্ঘ এই পথচলা।

মঙ্গলবার দুপুর ২টায় বিয়ানীবাজার পৌরশহরের অভিজাত রেস্তুরা রয়েল স্পাইসের হলরুমে বর্নাঢ্য আয়োজনে কেক কেটে এবিটিভির বর্ষ পূর্তি পালন করার পাশাপাশি এবি মিডিয়া গ্রুপ পরিবারের চার পরিচালককে সম্মাননা প্রদান এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২০জন মেধাবী শিক্ষার্থীকে মরহুম কামাল আহমেদ ও মরহুম আব্দুল আহাদ (এম সীন উদ্দিন) স্মৃতি মেধাবৃত্তি প্রদান, এবি মিডিয়াকে নিরলসভাবে সহযোগিতায় করায় যুক্তরাষ্ট্র নাজু মোহাম্মদকে স্মারক সম্মাননা এবং সামাজিক ও পারিপার্শ্বিকতাকে দূরে ঠেলে মর্ডান বেকারির পরিচালক হেনা বেগম ও হোম মেইড কেক এর প্রতিষ্ঠাতা তনিমা বেগমকে উদোক্তা সম্মাননা এবং কৃষি ক্ষেত্রে নিজের ঐকান্তিক প্রচেষ্ঠায় ফলদ বৃক্ষরোপন করে সাবলম্বী ফজলুর রহমানকে সম্মাননা প্রদান করা হয়েছে।

যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাবেক তিনবারের সভাপতি, এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক আজিমুর রহমান বুরহান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র ফারুকুল হক, অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বিয়ানীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ দ্বারকেশ চন্দ্র নাথ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম চৌধুরী, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি ও সাবেক উপদেষ্টা এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক মোস্তাফা কামাল, যুক্তরাষ্ট্রস্থ বৃহত্তর সিলেট গণদাবি পরিষদের সভাপতি, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক মাসুদুল হক ছানু, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি ও বিয়ানীবাজার সমিতির পেনসিলভেনিয়ার সাবেক সভাপতি এবি মিডিয়া গ্রুপের পরিচালক মাশুকুল ইসলাম খান, বিয়ানীবাজার থানা পুলিশ পরিদর্শক (অপারেশন্স) সুজন চন্দ্র তালুকদার, বিয়ানীবাজার সমিতির উপদেষ্টা ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মো. মুজাহিদুল ইসলাম, সিলেট জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মো. আব্দুল বারী, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আহমদ হোসেন বাবুল, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও দুবাগ ইউপির সাবেক চেয়ারম্যান নাজিম উদ্দিন, শেওলা ইউপি চেয়ারম্যান জহুর উদ্দিন ও মাথিউরা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আমান উদ্দিন।

এবি মিডিয়া গ্রুপের সিওও এবং বিয়ানীবাজার নিউজ২৪ সম্পাদক আহমেদ ফয়সাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সমিতির সাবেক উপদেষ্টা ও সভাপতি, এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক মোস্তফা কামালের স্বাগত বক্তব্য শেষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ ইউএসএর সভাপতি, যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাবেক সভাপতি, এবি মিডিয়া গ্রুপের পরিচালক মাসুদুল হক ছানু, যুক্তরাষ্ট্রস্থ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি এবং বিয়ানীবাজার সমিতি পেনসেলভানিয়ার সাবেক সভাপতি মাশুকুল ইসলাম খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জলঢুপ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জালাল উদ্দিন, বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কান্তি তালুকদার, বিয়ানীবাজার জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রুকন উদ্দিন, মোল্লাপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মাহবুবুল আলম সুজা, যুক্তরাষ্ট্র প্রবাসী ও বিশিষ্ট সমাজসেবক নাজু মোহাম্মদ।

বিগত ছয় বছর ধরে এবিটিভি যেভাবে দর্শকদের প্রত্যাশা পূরণে সক্ষম হয়েছে, সেই ধারাবাহিকতায় আগামীতে এগিয়ে যেতে নানা পরামর্শ দেন তারা। অতিথিরা এবিটিভির বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করে এ দীর্ঘপথা চলা আরো মসৃণ ও সমৃদ্ধ হোক এ প্রত্যাশা করে বলেন, সমাজে বিচ্যুতি তুলে ধরে নিজের অবস্থান সুসংহত ও বিস্তৃত করেছে এবিটিভি।

এবিটিভির বর্ষপূর্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের সহযোগী অধ্যাপক শফিকুর রহমান, যুক্তরাজ্য প্রবাসী জয়নাল আবেদীন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রবাসী আনোয়ার হোসেন, জমেয়া মালিকিয়া মাদ্রাসার সভাপতি নজমুল হোসেন, বিয়ানীবাজার পৌরসভার কাউন্সিলর এনাম উদ্দিন, লায়ন্স ক্লাব অব বিয়ানীবাজার এর সাবেক সভাপতি লায়ন বিলাল উদ্দিন, যুক্তরাজ্য প্রবাসী ও বিশিষ্ট সমাজসেবক সাহেদুজ্জামান সাহেদ, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য লুৎফুর রহমান ফয়সল, পলাশ আফজাল ও সাইদুল ইসলাম, বিয়ানীবাজার উপজেলা কৃষক লীগের সহ সভাপতি সফর উদ্দিন ও সাধারণ সম্পাদক তাজুল ইসলাম চৌধুরী, বিয়ানীবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ, সহ সভাপতি আহমেদ সাহেদ, সাংস্কৃতিক সম্পাদক এহসান করিম খোকন, বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগ নেতা মাহবুব হোসেন আজাদ জিসান, হাসবুনাল্লাহ অর্গানাইজেশনের সভাপতি মাওলানা আখতারুজ্জামান ও সাধারণ সম্পাদক মনজুরুল হাসান, বিয়ানীবাজার উপজেলা ছাত্র জমিয়তের সহ সাধারণ সম্পাদক রায়হান আজমদ, আঞ্জুমানে তালামীযের বিয়ানীবাজার উপজেলা সভাপতি আবুল হাসান মামুন, নিরাপদ সড়ক চাই (নিসচা) বিয়ানীবাজার উপজেলা শাখার সাধারণ সম্পাদক শফিউর রহমান, মোল্লাপুর ফ্রেন্ডস্ সোসাইটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, কোষাধ্যক্ষ শাকরান হোসেন, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক শাহরিয়ার রহমান শাহান প্রমুখ।

এদিকে, পূর্ব সিলেটের প্রথম আইপি টেলিভিশন এবিটিভির এই শুভ সময়ে অতিথিবৃন্দ ও এবি মিডিয়া গ্রুপের পরিচালকবৃন্দ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেছেন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যবরণ করা এবি মিডিয়ার গ্রুপের অন্যতম স্বপ্নদষ্টা ও প্রতিষ্ঠাতা পরিচালক, বাংলাদেশ সোসাইটির যুক্তরাষ্ট্রের সাবেক ও আমৃত্যু সভাপতি মরহুম কামাল আহমেদ এবং এবি মিডিয়া গ্রুপের সিএফও ও সাংবাদিক আব্দুল আহাদ এম সিন উদ্দিনকে।

প্রয়াত কামাল আহমদ ও আব্দুল আহাদের রুহের মাগফেরাত কামনা করে তারা বলেন, ‘এবি মিডিয়া গ্রুপ প্রতিষ্ঠালগ্ন থেকে আজ এতদূর অগ্রসর হওয়ার পথে কামাল আহমদ ও আব্দুল আহাদের অবদান অনিস্বীকার্য। তাঁদের বলিষ্ট নেতৃত্ব, বিচক্ষণতা ও সময়োপযোগী পরামর্শের অভাব আগামীর দিনগুলোতে এ প্রতিষ্ঠানের জন্য এক অপূরণীয় ক্ষতি। তবে অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী এই ব্যক্তিদ্বয়ের গুণাবলিসমূহ অনুসরণ করার মধ্য দিয়ে এ প্রতিষ্ঠান বহুদূর এগিয়ে যাবে- এমনটাই প্রত্যাশা তাদের।’

উল্লেখ্য, এবি মিডিয়া গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান হচ্ছে জনপ্রিয় আইপি টেলিভিশন এবিটিভি। এ প্রতিষ্ঠান থেকে পরিচালিত হচ্ছে বিয়ানীবাজার উপজেলার প্রথম অনলাইন পত্রিকা বিয়ানীবাজার নিউজ২৪ ডটকম। এছাড়া প্রকাশের অপেক্ষা রয়েছে সাপ্তাহিক সিলেট দর্পন। এবি মিডিয়া গ্রুপ থেকে পরিচালিত হচ্ছে দ্বাতব্য প্রতিষ্ঠান এবি ফাউন্ডেশন। এ ফাউন্ডেশন থেকে অসহায়-দুঃস্থ পরিবার ও মেধাবী শিক্ষার্থীদেরকে সহায়তা করা হয়।

এসব প্রতিষ্ঠান যাদের মাধ্যমে পরিচালিত হচ্ছে তারা হচ্ছেন- প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিজু মোহাম্মদ, এমডি যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতিক ও কমিউনিটি নেতা ফখরুল ইসলাম দেলোয়ার, সিওও আহমেদ ফয়সাল, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাবেক তিনবারের সভাপতি, এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক আজিমুর রহমান বুরহান, শিক্ষানুরাগী ও সমাজসেবক শিল্পপতি মোসলেহ উদ্দিন খান, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি ও সাবেক উপদেষ্টা এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক মোস্তাফা কামাল, যুক্তরাষ্ট্রস্থ বৃহত্তর সিলেট গণদাবি পরিষদের সভাপতি, বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি এবি মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা পরিচালক মাসুদুল হক ছানু, যুক্তরাষ্ট্রে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বৃহৎ আমদানিকারক প্রতিষ্ঠান ফাতেমা গ্রুপের চেয়ারম্যান ও বিয়ানীবাজারের অন্যতম দাতব্য প্রতিষ্ঠান হাজী তাহের আলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব শামসুল ইসলাম, শিক্ষানুরাগী ও প্রবীণ রাজনীতিবিদ আব্দুল খালিক লালু, প্রকৌশলী ও ক্রীড়ামোদী যুক্তরাষ্ট্র প্রবাসী মো. রহমান সায়েম এবং বিয়ানীবাজার সামাজিক সাংস্কৃতিক সমিতির ইউএসএর সাবেক সভাপতি ও বিয়ানীবাজার সমিতির পেনসিলভেনিয়ার সাবেক সভাপতি এবি মিডিয়া গ্রুপের পরিচালক মাশুকুল ইসলাম খান।