বিয়ানীবাজার পৌরশহরের প্রধান সড়ক ও সড়কের ফুটপাতে গড়ে উঠা অস্থায়ী সবজি ও ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের উচ্ছেদ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা। এ ঘটনায় আহত পরিচ্ছন্নতা কর্মীরা হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। বুধবার (২৩ ডিসেম্বর) বিকালে শহরের প্রধান সড়ক ও ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান চলাকালে এ ঘটনা ঘটে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বুধবার বিকেলে পৌরশহরের উত্তরবাজার থেকে শুরু করে দক্ষিণবাজার পর্যন্ত ফুটপাত দখলে নিয়ে বসা সবজি দোকানদার, রাস্তার উপর রাখা বিভিন্ন দোকানের মালমাল গাড়িতে উঠিয়ে নিয়ে যায় পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বিয়ানীবাজার পৌরসভার নকশাকার আশরাফুল ইসলাম। এসময় পৌরশহরের মধ্যবাজারে কয়েকজন ব্যবসায়ী তাদের মালামাল নিয়ে যেতে বাধা সৃষ্টি করলে উভয় পক্ষের সাথে উত্তেজনা এবং ধস্তাধস্তির ঘটনা ঘটে। ধস্তাধস্তিকালে তৃতীয় লিঙ্গের এক ব্যবসায়ী অশালীন আচরণ প্রদর্শন করেন এবং কয়েকজন পরিচ্ছন্নতা কর্মী আহতও হয়েছেন। এ সময় প্রধান সড়কে যানজট দেখা দেয়। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসলে প্রধান সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। এরপর উচ্ছেদ অভিযানে জব্দ করা মালামাল নিয়ে যায় পৌরসভার কর্মীরা।

ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা অভিযোগ করেন- পৌরসভার কিছু কর্মীকে নির্ধারীত ভাড়া না দিলে মালামাল নিয়ে যায়। তবে উচ্ছেদ  অভিযান চলাকালে ব্যবসায়ীদের এমন অভিযোগ অস্বীকার করে পৌর পরিচ্ছন্নতা কর্মীরা জানান- আমরা উল্টো তাদের হামলার শিকার হয়েছি।

এদিকে, বিয়ানীবাজার পৌরসভার পক্ষ থেকে অভিযানের সময় পরিচ্ছন্নতা কর্মীদের উপর হামলা এবং পৌরসভার ট্রাক ভাংচুরের ঘটনায় থানায় অভিযোগ দায়েরের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন নকশাকার আশরাফুল আলম। তিনি বলেন, এ ঘটনায় আমাদের পরিচ্ছন্নতা কর্মীরা লাঞ্ছিত এবং কয়েকজন আহতও হয়েছেন। তাদেরকে হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেছি।

অন্যদিকে, বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় জানান, এখনো থানায় অভিযোগ দায়ের হয়নি। অভিযোগ দায়ের করা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, উচ্ছেদ অভিযানের সময় দুই পক্ষের মধ্যে উত্তেজনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

বিয়ানীবাজারে উচ্ছেদ অভিযানে ব্যবসায়ীদের হামলায় পৌর কর্মী আহত থানায় মামলার প্রস্তুতি