পাঠ্যপুস্তকের বাহিরে অজানাকে জানার অদম্য কৌতূহল নিয়ে প্রতিদিন লাইব্রেরি ঘন্টায় শিক্ষার্থীদের সরব উপস্থিতিতে মেতে ওঠে বিয়ানীবাজার উপজেলার অন্যতম বিদ্যাপীঠ পাতন আব্দুল্লাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের লাইব্রেরি কক্ষ।

শিক্ষার্থীদের মানসিক বিকাশে সম্প্রতি ক্লাস রুটিনে লাইব্রেরি ঘন্টা অন্তর্ভুক্ত করে এ শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে বইপড়া, বিতর্ক, আবৃত্তি, দেয়াল পত্রিকা প্রস্তুতসহ নানান সহশিক্ষামূলক কার্যক্রমে শিক্ষার্থীদের জ্ঞান চর্চায় লাইব্রেরি ঘন্টা সহায়ক হয়ে ওঠছে। ধারাবাহিকভাবে সকল শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে প্রতিদিনকার রুটিনে লাইব্রেরি ঘন্টা সাজানো হয়েছে। কেবল লাইব্রেরিতে বসে নয় শিক্ষার্থীরা চাইলে এক সপ্তাহের জন্য একেকটি বই বাসায় নিয়েও পড়তে পারেন। লাইব্রেরির কার্যক্রমকে আরো গতিশীল করতে গত ১৬ এপ্রিল একজন সহকারি গ্রন্থাগারিক শিক্ষক নিয়োগ দেয়া হয়।

লাইব্রেরি ঘন্টার ভূয়শী প্রশংসা করে বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সামিয়া বেগম নিজের অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, আমি খুবই আনন্দিত। শিক্ষার পাশাপাশি নিজেকে জানার জন্য লাইব্রেরির মাধ্যমে আমরা নতুন দিগন্ত খুঁজে পেয়েছি।

লাইব্রেরিতে সাইন্সফিকশনসহ সমকালীন শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক বিভিন্ন বইয়ের অপ্রতুলতা রয়েছে উল্লেখ করেবিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী নওশীন রমিজ মরিয়ম বলেন, আমরা নিয়মিত লাইব্রেরিতে এসে আড্ডা দিই, বইপড়ি এবং বই থেকে প্রয়োজনীয় অংশ নোট নিই।

 

বিদ্যালয়ের সহকারি গ্রন্থাগরিক আমিনা আক্তার বলেন, লাইব্রেরি ঘন্টা শিক্ষার্থীরা বেশ উপভোগ করছে। তাদের সুপ্ত প্রতিভা বিকাশনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)’র এ কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু তাহের বলেন, রুটিনে লাইব্রেরি ঘন্টা কার্যকরের ফলে বিশ্ববাতায়নে জ্ঞান অন্বেষণের নতুন মাত্রায় নিজেদেরকে যুক্ত করার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। এটি তাদের আগামীর পথে অগ্রণী ভূমিকা রাখবে।

১৯৭০ সনে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহি এ বিদ্যাপীঠের শিক্ষার্থীদের মৌলিক ও সৃজনমনস্ক মানুষ হিসেবে গড়ে তুলতে বিভিন্ন কার্যক্রমের উদ্যোগ জানিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ওয়ালীউর রহমান মাহমুদ বলেন, লাইব্রেরি ঘন্টা আমাদের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। সরকারের চিন্তাশীল এ উদ্যোগ বাস্তবায়নে আমাদের সব রকমের প্রচেষ্টা এবং সহযোগিতা অব্যাহত রয়েছে। তিনি বলেন, বইয়ের পরিধি বাড়ানোর পাশাপাশি লাইব্রেরি কক্ষে নান্দনিক পরিবেশ তৈরি করতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। আশা করি- ধারাবাহিকভাবে এসব পদক্ষেপ বাস্তবায়ন হবে।

দেশের এমপিওভুক্ত সকল মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার ক্লাস রুটিনে লাইব্রেরি ঘণ্টা অন্তর্ভুক্ত করে তা কার্যকর করার নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এ নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষাবিদদের মতে, সম্ভাবনাময় বাংলাদেশের জন্য বুদ্ধিবৃত্তিক জাতি গঠনে মাউশি’র এ কার্যক্রম অনন্য এবং অসাধারণ। শিক্ষার্থীদের জীবনে এ কার্যক্রমের চূড়ান্ত বাস্তবায়ন ঘটাতে সকলের সমন্বিত উদ্যোগ প্রয়োজন।



“বিয়ানীবাজার উপজেলার প্রথম ২৪ ঘন্টার টেলিভিশন ABtv’ র অফিসিয়াল ইউটিউব চ্যানেল, সাবস্ক্রাইব করে দেখতে থাকুন প্রতিদিনকার বিয়ানীবাজারের ঘটনাপ্রবাহ”নিচের লিঙ্কটি ক্লিকের মাধ্যমে সহজেই সাবস্ক্রাইব করতে পারবেন ABtv
Subscribe: http://bit.ly/2OOvJad