বিয়ানীবাজারে পহেলা বৈশাখে মঞ্চায়ন হলো শৌখিন নাট্যালয়ের নাটক দানব। ১৪ এপ্রিল শুক্রবার বিয়ানীাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বরে আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানের মুক্তমঞ্চে দুপুর ২টায় শৌখিন নাট্যালয় মঞ্চস্থ করে নাটক দানব।

তন্ময় পাল চৌধুরীর রচনায় ও আতিকুল ইসলাম রুকনের নির্দেশনায় শৌখিন নাট্যালয়ের ৪র্থ প্রযোজনা দানব’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শিক্ষক আতিকুল ইসলাম রুকন, আলী হোসেন, সাধন দাস, নিজাম উদ্দিন, রাজন দাস, আলী আজগর, আফজাল আহমদ, জামিল হোসেন, উত্তম দাস, তন্ময় পাল চৌধুরী প্রমুখ। নেপথ্যে সহযোগিতকায় ছিলেন সাইদুর রহমান ও তাজবীর আহমদ।

মূলত সাম্প্রতিক সময়ে দেশব্যাপি জঙ্গীবাদের ধ্বংসাত্মক কার্যক্রম এবং ইসলামের নামে মানুষকে বিভ্রান্ত ও হত্যা করতে মানবরূপী জঙ্গীদের দানবীয় হয়ে ওঠা, বাংলার অসাম্প্রদায়িক চেতনাকে ধূলিস্মাৎ করার পায়তারাকে কেন্দ্র করে গড়ে ওঠৈছে নাটকের কাহিনী।

নাটকে সিলেট বিভাগের গণহত্যা নিয়ে ছড়াকার লুৎফুর রহমানের ‘‘লাল সবুজের ছড়া’’ গ্রন্থ থেকে ‘শহিদ দার্শনিক ড. গোবিন্দ চন্দ্র (জিসি) দেব’ ছড়াটি গান হিসেবে ব্যবহার করা হয়েছে। এছাড়া নাট্যকার আতিকুল ইসলাম রুকনের লেখা একটি গান রয়েছে।

নাটকটি উপভোগ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার মুঃ আসাদুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা পরেশ চন্দ্র দাস, শিক্ষামন্ত্রীর একান্ত সহকারি সচিব দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, বিয়ানীবাজার সাংস্কৃতিক কমান্ড (বিসাক)’র সভাপতি আব্দুস শুকুর প্রমুখ । এছাড়া উপজেলার শিক্ষা, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক, শিক্ষার্থী উপস্থিত ছিলেন।