বিয়ানীবাজার পৌরশহরে অগ্নি নির্বাপন, উদ্ধার ও প্রাথমিক প্রতিবিধান সম্পর্কিত মহড়া করেছে ফায়ার এণ্ড সিভিল ডিফেন্স সার্ভিস। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের নির্দেশক্রমে উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে রোববার (৩ জানুয়ারি) দুপুরে পৌরশহরের বিপনী মার্কেট জামান প্লাজায় এ মহড়া অনুষ্ঠিত হয়।

ফায়ার লিডার মহরম আলী আগুন, ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষা পেতে এবং দূর্যোগ মুহূর্তে করণীয় বিষয়ে আলোকপাত করেন। এ সময় বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিল্লোল রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশফিকুর রহমান, ব্যবসায়ী হাফিজ উদ্দিন, বিয়ানীবাজার নিউজ২৪ এর বার্তা সম্পাদক শহিদুল ইসলাম সাজুসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

মহড়ায় বক্তারা বলেন, অগ্নিকাণ্ডসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীদের বিশেষ মহড়ার আয়োজনের মাধ্যমে কীভাবে যে কোনো দুর্ঘটনা মোকাবেলা করা যায় তা আমাদের সকলকে জানতে হবে। ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের মতো প্রাকৃতিক দুর্যোগ সঙ্কেত দিয়ে আসে না। তাই এগুলো মোকাবেলা করার জন্য জনসচেতনতার কোনো বিকল্প নেই।

করণীয় বিষয়ে আলোচনা শেষে পৌরশহরের জামান প্লাজায় তাৎক্ষণিকভাবে আগুণ নিয়ন্ত্রণ কিভাবে করতে তা মহড়ার মাধ্যমে দেখিয়ে দেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এ সময় বিপুল সংখ্যক উৎসুক জনতা এ মহড়া প্রত্যক্ষ করেন।