স্বাধীনতা সংগ্রাম পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত হয় বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের বারইগ্রাম পশ্চিম জামে মসজিদ। স্থানীয় এলাকাবাসী উদ্যোগ নিয়ে আশপাশের মুসল্লীদের প্রয়োজনীয়তা থেকে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য মসজিদটি স্থাপন করেছিলেন।

কয়েক বছর ধরে মুসল্লিদের জায়গা সংকুলান না হওয়ায় মসজিদটি পুণঃনির্মাণের উদ্যোগ নেন এলাকাবাসী। তবে এলাকার অর্থনৈতিক অবস্থা বিবেচনায় মসজিদের পুণঃনির্মাণ কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দেন আশপাশ এলাকার বিত্তবান ও প্রবাসীরা। শুরু হয় তিনতলা ভিতবিশিষ্ট মসজিদের নির্মাণ কাজ।

তবে মসজিদের প্রথম তলার কাজ সম্পন্ন হওয়ার আগেই অর্থাভাব, ভূমি সংকটসহ নানাবিদ সমস্যায় আটকে গেছে মসজিদটির উন্নয়ন কাজ। শুধু মসজিদ ভবনই নয়, ওযুখানা ও সেনিট্যাশন ববস্থা এখনো নাজুক। পাশাপাশি ঈদের জামাত কিংবা জানাজার নামায আদায়ে বেগ পেতে হচ্ছে এলাকাবাসীকে। এমন পরিস্থিতিতে প্রবাসী ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন মসজিদ কমিটির সভাপতি হাজী ইদ্রিছ আলীসহ দ্বায়িত্বশীলরা।

বর্তমানে মসজিদটিতে স্থানীয় বাসিন্দা ও পথচারীসহ সহস্রাধিক মুসল্লি নামাজ আদায় করেন। নির্মান কাজের সাথে জড়িত সংশ্লিষ্ট দায়িত্বশীলরা বলছেন, ভূমি ক্রয়, ওযু ও প্রশ্রাবখানাসহ মসজিদের মূল ভবনের সম্পূর্ণ নির্মান কাজ শেষ করতে প্রয়োজন বিরাট অংকের আর্থিক সহায়তা। মুসল্লিদের প্রত্যাশা- আর্থিক সহায়তার হাত আরো প্রসারিত করবেন বিয়ানীবাজারসহ আশপাশ অঞ্চলের বিত্তবান ও প্রবাসীরা।

সহযোগিতা পাঠানোর ঠিকানা-

বারইগ্রাম পশ্চিম জামে মসজিদ
একাউন্ট নং ৩৭৩৮১০১০১০২৫৩
বারইগ্রাম বাজার শাখা, পূবালী ব্যাংক লিমিটেড।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

করোনাকালেও বিয়ানীবাজারের প্রতি প্রবাসীদের ভালোবাসার হাত