বিয়ানীবাজার নিউজ ২৪। ১২ মার্চ ২০১৭।

বিয়ানীবাজারের মাথিউরায় নাদাইখালে বার্ষিক মাছ শিকার উৎসব শুরু হয়েছে। গতকাল শনিবার থেকে শুরু হওয়া এ উৎসব শেষ হয়েছে আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে। দুধবকশী গ্রামের আয়োজনে মাথিউরা দুধবকশী বাজার হতে নওয়ালী মসজিদ এলাকা পর্যন্ত নাদাই খালে ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলে মাছ শিকার উৎসব।

সব বয়েসের মানুষের অংশগ্রহণে মাছ শিকার উৎসবে পরিণত হয়। গত দশ বছর থেকে আনু্ষ্ঠানিকভাবে এ উৎসব শুরু হয়। চারদিনব্যাপী উৎসবে মাছ শিকারে গ্রাম বাংলার পরিচত ও অধিক ব্যবহৃত (জাল, জাটা, কুছা, ফলো, উড়ালজাল, জিমটি)জিনিস ব্যবহার করছেন।

শিকারিরা বোয়াল, কাতলা, রুই, গজার, শোল, গণিয়া, কাতলাসহ হরেক রকমের মাছ শিকার করেন। দুধবকশী গ্রামের মানুষজনের পাশাপাশি অন্য গ্রামের মানুষও এ উৎসবে অংশগ্রহন করে।

এ শুধু মাছ শিকার উৎসব নয়, যেন শৌখিন মাছ শিকারীদের মিলনমেলা। মাছ শিকারে আসা আব্দুল মতিন(৬০)বলেন, এ মাছ শিকার আনন্দযজ্ঞে পরিণত হয়েছে। তাছাড়া নতুন প্রজন্মের কাছে দেশীয় মাছ ধরার বিভিন্ন যন্ত্র ও জালের সাথে পরিচয় ঘটছে।

আছলম উদ্দিন (৪১)জানান, দুধবকশীর মানুষকে অংসখ্য ধন্যবাদ। এতো সুশৃঙ্খল একটা উৎসবের পরিবেশ তৈরী করে আমাদের এতে অংশগ্রহনের সুযোগ করে দেওয়ার জন্য।

ছাত্রলীগ নেতা শরীফুল ইসলাম বলেন, প্রথমে আমরা দুধবকশী গ্রামের প্রাবাসীবৃন্দের কাছে কৃতজ্ঞ। দশ-বার বছর আগে এ নাদাই খাল বিক্রয় করে টাকাগুলো স্কুলে প্রদান করা হতো। কিন্তু প্রাবাসীরা স্কুলের টাকার চাহিদা মিটানোর জন্য এ খালে সবাই মিলে মাছ শিকার করতে পারছি।