সিলেট-বারইগ্রাম আঞ্চলিক মহা সড়কের দু’পাশে বিয়ানীবাজার পৌরশহর। রমজানের মাঝামাঝি থেকে বিয়ানীবাজার পৌরশহরে প্রতিদিন প্রতি আধঘন্টা তীব্র যানজটের সৃষ্টি হয়। প্রধান সড়ক ছাড়াও যানজটে নাকাল কলেজ রোড। প্রতি ঘন্টায় কলেজ রোডের যানজটে পড়ে দুর্ভোগে পড়ছেন সাধারণ মানুষ।

সৃষ্ট যানজট সৃষ্টির পেছনে সড়কে মাল বোঝাই পরিবহন থেকে পণ্য খালাস, অটোরিক্সা (সিএনজি) স্ট্যান্ড এবং যত্রতত্র গাড়ি পার্কিংকে দায়ি করেছেন বুক্তভোগী সাধারণ মানুষ।

বিয়ানীবাজার থেকে প্রতিদিন রূপশী বাংলা, শ্যামলী, এনা, সাদ্দাম, পালকিসহ বিভিন্ন কোম্পানির বেশ কয়েটি দূরপাল্লার বাস রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে এবং বিয়ানীবাজার পৌরশহরে দিনে রাতে এসে অবস্থান করছে। তাছাড়া কার্গো ও কুরিয়ারের বেশ কয়েকটি কোম্পানির কাভার ভ্যান দিনের বেলা বিয়ানীবাজার এসে পৌঁছাচ্ছে ও ছেড়ে যাচ্ছে। আঞ্চলিক বাস, ট্রাক, ভারীযান, হাইয়েস, লাইটেস, কার, ফোরস্টক, অটোরিক্সা ইত্যাদি অন্য উপজেলার চেয়ে তুলনামূলক ভাবে অনেক বেশি। বিয়ানীবাজারে যানজট নিরসনে টিআই ১জন  টিএসআই১ ২জন এটিএসআই ৫ জন ট্রাফিক কন্সটেবল কাজ করছেন।

সরেজমিনে জানা যায়, রমজান মাসে দিনের বেলা দূরপাল্লার বাস, ভারী যান, কাভার ভ্যান অবাদে চলাচল ও ঈদের কেনা কাটা করতে আসা মানুষজনের প্রাইভেট গাড়ির কারনে মূলত যানজট সৃস্টি হচ্ছে। তাছাড়া বৈরি আবহাওয়ার কারনে পৌরশহরের নাজুক সড়ক ব্যবসার কারনেও যানজট দেখা দিচ্ছে। গত দু’দিন তীব্র যানজটের জন্য পৌরশহরে কেনাকাটা করতে আসা অনেক সাধারণ ক্রেতাকে রাস্থার মধ্যে ইফতার করেছেন বলে জানান ব্যাবসাহি জুবায়ের আহমদ।
ট্যাফিক ইনিস্পেক্টর (টিআই) তরুণ কুমার চাকমা জানান, রমজানের আগে বিয়ানীবাজারে প্রতিটি স্ট্যান্ডের দ্বায়িত্বশীলদের নিয়ে সভা করে বলা হয় যত্রতত্র গাড়ি রেখে যানজট সৃষ্টি না করার জন্য। বিশেষ করে রমজান মাসে যানজট সহনীয় রাখার ক্ষেত্রে শৃঙ্গলভাবে গাড়ি চালানো জন্য সকল চালকের প্রতি সভায় অনুরুধ জাননো হয়। তিনি জানান, ব্যবসায়ি নেত্রীবৃন্দর সাথে বসে অনুরুধ জাননো হয় যাতে ঈদের আগ পর্যন্ত দিনের বেলা পণ্যযবাহী যান পৌরশহরে প্রবেশ না করার। এবং তাদের পণ্যয উঠা নামানোর জন্য সময় বেঁধে দেওয়া হয়। কিন্তু এসব অনুরোধ ও নিদের্শনা না মানায় যানজট দেখা দিচ্ছে।

পৌর মেয়র মো. আব্দুস শুক্কুর বলেন, দ্রুত সময়ের মধ্যে বিয়ানীবাজার পৌরসভা একটি মডেল পৌরসভা রূপান্তরে নিরলসভাবে কাজ হচ্ছে। আশাকরি সকলের সহযোগিতায় অচিরে যানজটসহ নাগরিক অনেক সমস্যা সমাধান সম্ভব হবে।