বিয়ানীবাজার উপজেলাসহ পুরো সিলেট জেলায় আজ সোম ও কাল মঙ্গলবার টানা দুইদিন সিএনজিচালিত অটোরিকশা চালক ও শ্রমিকদের ধর্মঘট চলছে। অটোরিকশায় গ্রিল সংযোজন বাতিলের দাবিতে এ সিদ্ধান্ত নেন মালিক-চালক সমিতি। পুরো জেলার ন্যায় সোমবার সকাল থেকে বিয়ানীবাজার উপজেলাজুড়ে ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। এতে সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ হয়ে যাওয়া বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। জরুরি প্রয়োজনে দূরদূরান্ত থেকে উপজেলার বিভিন্ন সড়কে সিএনজি অটোরিকশাযোগে চলাচলকারীরা যাতায়াত করতে না পেরেও ভোগান্তিতে পড়েছেন। বাধ্য হয়ে দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে অনেককে।

সিএনজি অটোরিকশা ধর্মঘটে ভোগান্তিতে পড়া বানেছা বেগম নামের এক যাত্রী জানান, আজকে যে সিএনজি অটরিকশা ধর্মঘট চলছে সেটা তিনি জানেন না। তাছাড়া মেয়ে ও নাতনী অসুস্থতার পেয়ে খবর পেয়ে তাকে দেখতে তার বারিতে ছুটে যাচ্ছি। কিন্তু লাসাইতলা এলাকায় এসে আমাদের সিএনজি অটোরিকশাটি অন্য চালকরা আটকে দিয়েছেন। এখন পায়ে হেটে প্রথমে বিয়ানীবাজারে যেতে হবে এবং এরপর অন্য কোনভাবে মেয়ের বাড়িতে যেতে হবে।

সরেজমিনে উপজেলার বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের লাসাইতলা এলাকায় গিয়ে দেখা গেছে, ঘোষিত কর্মসুচি সঠিকভাবে চলছে না কিনা সেটা পর্যবেক্ষন করে সেখানে অবস্থান করছেন বেশ কয়েকজন অটোরিকশা শ্রমিক। ধর্মঘট না মেনে কেউ কেউ সিএনজি অটোরিকশা নিয়ে বেরিয়ে পড়লেও লাসাইতলা এলাকায় এসে আন্দোলনরত শ্রমিকদের বাধা-বিপত্তির মুখে পড়তে হচ্ছে। এতে যাত্রীদেরকে বাধ্য হয়ে হেটে গন্তব্যে পৌছাতে হচ্ছে।

খোজ নিয়ে জানা গেছে, মোল্লাপুর ও গোডাউন বাজার এলাকা, পৌরশহরের দক্ষিণ ও উত্তরবাজার, মুরাদগঞ্জ ত্রিমুখী, খাসা দিঘীরপার, বৈরাগী ত্রিমুখী, শেওলা সেতু, দুবাগ বাজার, চারখাই বাজারের শহীদ নাহিদ চত্বরসহ উপজেলার বিভিন্ন এলাকায় সিএনজি অটোরিকশা মালিক-শ্রমিকরা ধর্মঘট কর্মসূচি পালন করছেন।

জানা গেছে, সিএনজি অটোরিকশায় গ্রিল সংযোজনের সিদ্ধান্ত বাতিলসহ ৬ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে মান সিলেট জেলা সিএনজি অটোরিকশা, অটো টেম্পু, টেক্সি, টেক্সিকার মালিক সমিতি দুইদিন অটোরিকশা চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। গ্রিল সংযোজনের দাবী বাতিল না করলে ২১ ও ২২ ডিসেম্বর অটোরিকশা সিএনজি মালিক ও শ্রমিকদের কর্মবিরতি পালন করা হবে। এর মধ্যে দাবী বাস্তবায়ন না হলে ২৩ ডিসেম্বর থেকে সিএনজি অটোরিকশা মালিক সমিতির পক্ষ থেকে পরবর্তী কর্মসূচী দেয়া হবে।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

ইউপি নির্বাচন নিয়ে 'এবিটিভি'র বিশেষ আয়োজন ‘ভোটের হাওয়া’।। ৭ম পর্বে শেওলা ইউনিয়ন