করোনাভাইরাসে আক্রান্ত র্বতমান বিশ্ব পার করছে বিভিন্ন সামাজিক সমস্যা। আর সেই সমস্যার কেন্দ্রবিন্দুতে রয়েছে যুবসম্প্রদায়। একদিনে যুবসম্প্রদায় যেমন এই সমস্যার ভিক্টিম অন্যদিকে সেই যুবসমাজই এই সমস্যা সমাধানে অগ্রবর্তী।

যুবসম্প্রদায়কে বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানের কাজে অংশগ্রহণের লক্ষ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করছে। গত ৩১ আগস্ট যুবসম্প্রদায়ের জন্য বড়লেখা মহিলা মাদরাসায় আন্তঃধর্মীয় সহাবস্থান, বৈশ্বিক নাগরিক, ধর্মীয় স্বজ্ঞান ও মিডিয়া এবং তথ্য স্বাক্ষরতা বিষয়ক একটি প্রশিক্ষকনের আয়্যোজন করা হয়।

ফিনল্যান্ড ভিত্তিক সংগঠন দ্যা নেটওয়ার্ক ফর রিলিজিয়াস এবং ট্রেডিশনাল পিস-মেকার্স এর কারিগরি এবং ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তা উক্ত প্রশিক্ষন কর্মশালাটি আয়োজন করা হয় যেখানে বড়লেখার থানার তারাদরম গ্রামের ২০জন যুবক অংশগ্রহণ করেন।

এই প্রশিক্ষণ থেকে যুবকরা নিজেরা কিভাবে একসাথে শান্তিতে থাকতে পারে, ভুয়া সংবাদ যাচাই বাঁচাই করতে পারে, বৈশ্বিক নাগরিকত্ব ইত্যাদি সম্পর্কে জানতে পেরেছে এবং ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে এরকম একটি প্রশিক্ষণের আয়োজন করতে আগ্রহ দেখায় এমনটাই বলেছেন তারাদরম গ্রামের যুব সংগঠন এবং প্রশিক্ষনার্থী মাহমুদুল হাসান।

ফেইথ ইন দ্যা কমনওয়েলথ, ইউনেস্কো-মহাত্মা গান্ধী ইন্সটিটিউট অফ এডুকেশন পিস এন্ড সাস্টেইনেবল ডিভেলমেন্ট, ইউনাইটেড নেশনস এলায়েন্স অফ সিভিলাইজেশন, কমনওয়েলথ ইয়ুথ পিস এম্বাসেডর নেটওয়ার্ক এন্ড খার্ললি ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত।

এবিটিভির সর্বশেষ প্রতিবেদন-

পঞ্চখন্ডের নামে জৈব সার বাজারজাত করবেন বিয়ানীবাজারের কৃষকরা